• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পৃথ্বীর মাঝে শচীন-লারা-শেবাগকে দেখছেন শাস্ত্রী!


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৫, ২০১৮, ০৫:৪২ পিএম
পৃথ্বীর মাঝে শচীন-লারা-শেবাগকে দেখছেন শাস্ত্রী!

ফাইল ছবি

ঢাকা: অভিষেক টেস্টেই সিরিজ সেরা হয়েছেন ১৮ বছরের পৃথ্বী শ। কোনও সন্দেহ নেই বিরাট কোহলির পর বড় তারকা হওয়ার সব রসদ মজুদ রয়েছে এই ছেলেটার মধ্যে। এর প্রমাণ পৃথ্বী জীবনের প্রথম টেস্ট সিরিজেই দিয়ে দিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি সেঞ্চুরি ও একটি ফিফটি সমেত মোট ২৩৭ রান করেছেন। তাঁর ব্যাটিং গড় ১১৮.৫০।

শুধু সিরিজ সেরার পুরস্কার নয়, কোচ রবি শাস্ত্রীর কাছ থেকে দরাজ সার্টিফিকেট পেলেন পৃথ্বী।বিশ্ব ক্রিকেটের তিন কিংবদন্তির ছায়া তরুণ পৃথ্বীর মাঝে দেখতে পাচ্ছেন শাস্ত্রী। তাঁর কথায়, ‘পৃথ্বীর ব্যাটিং দশর্কদের কাছে বিনোদনের একটা বড় মাধ্যম। পৃথ্বী যখন ব্যাট করে, তখন ওর মধ্যে একটু শচীন, একটু শেবাগের ছায়া দেখা যায়। আবার ও যখন হাঁটে, তখন পৃথ্বীর মধ্যে ব্রায়ান লারার একটা আদল চোখে পড়ে।’

তিন কিংবদন্তির সঙ্গে তুলনা করার পাশাপাশি পৃথ্বী সম্পর্কে শাস্ত্রী আরও বলেন, ‘পৃথ্বীর জন্মই হয়েছে ক্রিকেট খেলার জন্য। সেই আট বছর বয়স থেকে ক্রিকেট খেলা শুরু করেছে ও। তার মানে মুম্বাইয়ের ময়দানে এক দশক খেলা হয়ে গেছে পৃথ্বীর। ওর ব্যাটিং দেখলেই বোঝা যায়, দর্শকরা কতটা আনন্দ পায় পৃথ্বীর খেলা দেখে।’

একই সঙ্গে পৃথ্বীর উদ্দেশে সতর্কবার্তাও দিয়ে রেখেছেন শাস্ত্রী। তাঁর মতে, ‘পৃথ্বীর মাথা যদি ঘুরে না যায়, আর পরিশ্রমের সঙ্গে কোনও সমঝোতা না করে, তা হলে ওর ভবিষ্যৎ উজ্জ্বল।’ ইতিমধ্যেই ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিয়েছেন পৃথ্বী। তিনি হলেন কনিষ্ঠতম ভারতীয় ক্রিকেটার যিনি টেস্টে জয়সূচক রান করলেন।

বিশ্ব ক্রিকেটের নিরিখে পৃথ্বী আছেন দুই নম্বরে। ২০১১ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে সবচেয়ে কম বয়সি ক্রিকেটার হিসেবে জয়সূচক রানটি নিয়েছিলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (১৮ বছর ১৯৮ দিন)। রোববার ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশুকে বাউন্ডারিতে পাঠিয়ে পৃথ্বী যখন ভারতকে জেতান, তখন তাঁর বয়স ১৮ বছর ৩৩৯ দিন।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!