• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পোশাক খাতে রফতানি আয় বেড়েছে ৬১ কোটি মার্কিন ডলার


বিশেষ প্রতিনিধি সেপ্টেম্বর ২৬, ২০১৬, ০৫:১৮ পিএম
পোশাক খাতে রফতানি আয় বেড়েছে ৬১ কোটি মার্কিন ডলার

২০১৬-১৭ অর্থবছরের আগস্ট মাসে তৈরি পোশাক রফতানিতে আয় ২৭২ কোটি ৬২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার, যা আগের মাসের তুলনায় ৬০ কোটি ৮৭ লাখ ১০ হাজার ডলার বেশি।

ইপিবি সেপ্টেম্বরে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে,  জুলাই মাসে পোশাক রফতানি খাতে আয় হয়েছে ২১১ কোটি ৭৫ লাখ ৮০ হাজার মার্কিন ডলার, যা সে মাসের মোট রফতানি আয়ের প্রায় ৮৪ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, তৈরি পোশাক রফতানি খাতে চলতি অর্থবছরের প্রথম ২ মাসে আয় হয়েছে ৪৮৪ কোটি ৩৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার, যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ৫ দশমিক ০১ শতাংশ কম। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের এ সময়ের তুলনায় এ খাতের আয় ৮ শতাংশ বেড়েছে।

২০১৫-১৬ অর্থবছরে তৈরি পোশাক রফতানিতে ২ হাজার ৮০৯ কোটি ৪১ লাখ ৬০ হাজার কোটি মার্কিন ডলার আয় হয়েছিল। চলতি ২০১৬-১৭ অর্থবছরের এ খাত থেকে ৩ হাজার ৩৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চলতি অর্থবছরের প্রথম ২ মাসে তৈরি পোশাক রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০৯ কোটি ৯৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে নিটওয়্যার পণ্য রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৩৭ কোটি ৮৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।

অন্যদিকে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৭২ কোটি ১০ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

ইপিবির তথ্যমতে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৪৭ কোটি ২৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার, যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৯৭ শতাংশ এবং গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ৪৯ শতাংশ বেশি।

২০১৫-১৬ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে নিটওয়্যার পণ্য রফতানিতে ২২৫ কোটি ৮৫ লাখ ৬০ হাজার মার্কিন ডলার আয় হয়েছিল। সদ্য সমাপ্ত অর্থবছরের প্রথম ২ মাসে ওভেন গার্মেন্টস পণ্য রফতানিতে আয় হয়েছিল ২২২ কোটি ৬৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে এই খাতে আয় হয়েছে ২৩৭ কোটি ১০ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৮৬ শতাংশ কম। তবে গত অর্থবছরের এ সময়ের তুলনায় ওভেন গার্মেন্টস রফতানি আয় ৬ দশমিক ৪৯ শতাংশ বেড়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!