• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘পোশাক শিল্প নিয়ে ষড়যন্ত্র ছিল, আছে’


জ্যেষ্ঠ প্রতিবেদক আগস্ট ৯, ২০১৭, ১০:২৯ পিএম
‘পোশাক শিল্প নিয়ে ষড়যন্ত্র ছিল, আছে’

ঢাকা: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। যা আগেও ছিল, এখনো আছে। তবে কোনো ষড়যন্ত্রই এ খাতের চলমান অগ্রগতি ব্যাহত করতে পারবে না। তৈরি পোশাক শিল্পের উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে।

বুধবার(৯ আগস্ট) পোশাক শিল্প সংক্রান্ত এক মেলার উদ্বোধন করতে গিয়ে এ কথা বলেছেন তিনি। পোশাক খাতের সবকিছু বিশেষ করে নিটওয়্যার, ফেব্রিকস, রঙ, রাসায়নিক দ্রব্য ও প্রযুক্তির বিভিন্ন উপকরণ নির্মাতা ও উৎপাদনকারীদের নিয়ে এই মেলার আয়োজন করা হয়। 

টেক্সটাইল পণ্য ও যন্ত্রপাতির প্রদর্শনী করতে ‘১৮তম টেক্সটেক বাংলাদেশ ২০১৭’ শীর্ষক মেলার আয়োজন করা হয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, কোনো ষড়যন্ত্রই বাঙালীকে দাবিয়ে রাখতে পাররেনি, পারবেও না। তেমনি পোশাক শিল্পকে নিয়ে কেউ ষড়যন্ত্র করলে সফল হতে পারবে না। এই শিল্পের ধারবাহিক উন্নয়নের জন্য কাজ করছে সরকার। ইতিমধ্যে কর্মপরিবেশের উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও নিরপাত্তা জোরদার করা হয়েছে। শিল্প কারখানা পরিদর্শন ও মনিটরিং বাড়ানো হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।  

মেলা উদ্বোধন শেষে কয়েকটি স্টল পরিদর্শন করছেন শিল্পমন্ত্রী

এসময় তিনি আরও বলেন, এ খাতের মাধ্যমে বড় অংকের রফতানি আয় হচ্ছে। গত অর্থবছরে(২০১৬-১৭) মোট রপ্তানি আয়ের মধ্যে ২৮ বিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় হয়েছে পোশাক খাত থেকে। যা এর আগের বছরে ছিল ২৪.৪৯ বিলিয়ন। যার ফলে আমাদের অর্থনীতির উন্নয়ন হচ্ছে। সরকার নারীর ক্ষমতায়নে কাজ করে চলেছে বলেই পোশাক খাতে বর্তমানে ৪৪ লাখ নারী কাজ করে সংসার চালাচ্ছেন। আমরা খুব দ্রুত মধ্যম আয়ের দেশে উন্নীত ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে পারবো।

মেলা উদ্বোধনের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম,  এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন, বিজিএমইএ সভাপতি সিদ্দীকুর রহমান, বিকেএমইএ সহ-সভাপতি মনসুর আহমেদ প্রমুখ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন সেমস গ্লোবল এমডি মেহেরুন এন ইসলাম। 

চার দিনব্যাপী এই মেলা শুরু হয় আজ। চলবে আগামী ১২ আগস্ট পর্যন্ত। রাজধানীর কুড়িলে বসুন্ধরা কনভেনশন সেন্টারে মেলাটি চলবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭.৩০টা পর্যন্ত। সেমস গ্লোবাল এই প্রদর্শনীর আয়োজন করেছে।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!