• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পোশাক শ্রমিকদের বেতন পরিশোধ:বিজিএমইএ


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১০, ২০১৬, ০২:৫৮ পিএম
পোশাক শ্রমিকদের বেতন পরিশোধ:বিজিএমইএ

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ৯১ শতাংশ পোশাক কারখানায় আগস্ট মাসের বেতন এবং শতভাগ কারখানায় উৎসব ভাতা পরিশোধ করা হয়েছে।

শনিবার তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান এ তথ্য জানান।

তিনি আরো জানান, বা‌কি ৯ শতাংশ পোশাক কারখানার বেতন ও ভাতা আগামীকা‌ল রোববা‌রের মধ্যে প্র‌রি‌শোধ করা হ‌বে।

রাজধানীর কারওয়ান বাজারস্থ বিজিএমইএ ভবনের কনফারেন্স রুমে আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে পোশাক শিল্পখাতের পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সিদ্দিকুর রহমান বলেন, ঈদকে সামনে রেখে শ্রমিকদের বেতন-বোনাস যথাসময়ে পরিশোধ করতে বিজিএমইএ ও সরকার মিলে ব্যবস্থা গ্রহণ করেছে। এর মধ্যে নয়টি বিভাগে ভাগ করে আঞ্চলিক কমিটি ও ১৫টি মনিটরিং কমিটি গঠন করা হয়। কমিটি ঈ‌দের আগের শ্র‌মিক‌দের বেতন-বোনাস সংক্রান্ত বিষ‌য়ে ৯২৮টি প্রতিষ্ঠান পরিদশর্ন করেছে।

তি‌নি ব‌লেন, এ পর্যন্ত ঈদের ছুটি প্রদান করা হয়েছে ৮৮ শতাংশ কারখানায়। আগামীকালের মধ্যেই অবশিষ্ট কারখানা ছুটি হয়ে যাবে। শতভাগ তৈরি পোশাক কারখানায় উৎসব ভাতা প্রদান করা হয়েছে।

বিজিএমইএ সভাপতি বলেন, পরিদর্শন করা প্রতিষ্ঠানগুলোর ম‌ধ্যে ১৮টি কারখানার সমস্যা সমাধান করা হয়েছে। এ ছাড়াও যেকোনো পরিস্থিতি মোকাবিলায় বিজিএমইএ অফিসে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা হয়েছে, যা দুই শিফটে কাজ করছে।

বিজিএমইএ ভবন নিয়ে উচ্চ আদালতের রায়ের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘এটি আইনগত বিষয়। ভবন নিয়ে আদালত যে রায় দিয়েছে, তা আমরা সম্মান করছি। তবে আপিল বিভাগের যে রায় তা আমরা রিভিউ করব।’

প্রসঙ্গত, ঈদুল আজহা উপলক্ষে দেশের পোশাক কারখানায় কর্মরত শ্রমিকদেরকে ৫ সেপ্টেম্বরের মধ্যে উৎসব ভাতা বা বোনাস এবং ১০ সেপ্টেম্বরের মধ্যে বেতন ও ওভারটাইমের পাওনা পরিশোধে মালিকদেরকে নির্দেশ দিয়েছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বিজিএমইএর সিনিয়র সহসভাপতি মাহমুদ হাসান খান, সহসভাপতি নাসির উদ্দিন ছাড়াও পরিচালকরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!