• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পোস্টার কি বলছে ‘বিজলী’ নকল না মৌলিক?


বিনোদন প্রতিবেদক মার্চ ১৫, ২০১৮, ০৪:০৫ পিএম
পোস্টার কি বলছে ‘বিজলী’ নকল না মৌলিক?

ছবি বিজলী-টুম্ব রাইডার

ঢাকা: মুক্তির আগেই চলছে ইফতেখার চৌধুরী পরিচালিত নতুন চলচ্চিত্র ‘বিজলী’ নিয়ে আলোচনা ও সমোলোচনার ঝড় । ইতিমধ্যে ‘বিজলী’র গান ব্যপক আলোচানায় এসেছে।  সম্প্রতি প্রকাশ পেয়েছে ছবির প্রথম পোস্টার, কিন্তু প্রকাশের সঙ্গে সঙ্গেই তৈরি হয়েছে বিতর্ক। সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেকেই ‘বিজলী’ ছবির পোস্টারের পাশে হলিউডের ছবি ‘টুম্ব রাইডার’-এর পোস্টার দিয়ে অভিযোগ তুলছেন নকলের। ‘বিজলী’ ছবির পোস্টারের নকশা করেছেন সাজ্জাদ ইসলাম সায়েম। 

সায়েম বলেন, ‘আমি পোস্টার করার সময় ছবির গল্পটা মাথায় রাখি। এই ছবির গল্পে আছে, একটি মেয়ের কাছে বিশেষ ক্ষমতা আছে, কিন্তু সে জানে না তার এই বিশেষ ক্ষমতার কথা। আমি শুধু সেই লুকটা পোস্টারে তুলে ধরার চেষ্টা করেছি। ছবির গল্পে ক্ষমতার উৎস যেহেতু বিজলী, তাই আমি শরীরে বিজলীর একটা রেখা টেনেছি, গল্প থেকে আমার কল্পনাকে তুলে ধরার চেষ্টা করেছি।’ 

পোস্টার বিজলী

বিজলী ছবির পোস্টার ‘টুম্ব রাইডার’ ছবির পোস্টারের সঙ্গে মিলে যাওয়া প্রসঙ্গে সায়েম বলেন, ‘একেবারেই নয়। আমি আমার মতো পোস্টার করেছি, কোনো পোস্টার দেখে আমি অনুপ্রাণিত নই। সব ছবিতেই কিন্তু কিছু না কিছু প্রেম থাকে, তা হলে কি আমরা ধরে নেব, এক ছবি থেকে আরেক ছবি প্রেমটা নকল করেছে বা আগের ছবির প্রেম দেখে এই ছবি অনুপ্রাণিত হয়ে প্রেম দেখাচ্ছে? আমি আমার মতো পোস্টার করেছি, এখন কার পোস্টারের সঙ্গে মিলে গেল, সেটা আমার দেখার বিষয় নয়।’ 

সায়েম আরো বলেন, ‘এগুলো আসলে বলে লাভ নেই। একটা শ্রেণি আছে, যারা কিছুটা মিল পেলেই ঝাঁপিয়ে পড়ে নকল প্রমাণ করার জন্য। আমি বলতে চাই, বিজলীর পোস্টার নকল নয়, একেবারেই মৌলিক।’ সমালোচকরা বলেছেন যে যাই বলুক সত্যি কথা হল আসলে পোস্টার কি বলছে ‘বিজলী’ নকল না মৌলিক?

‘বিজলী’ ছবিতে ববি ও নবাগত নায়ক রণবীর ছাড়াও অভিনয় করছেন ইলিয়াস কাঞ্চন, আহমেদ রুবেল, শতাব্দী রায় প্রমুখ। সিনেমাটি নির্মিত হচ্ছে ববির প্রযোজনা প্রতিষ্ঠান ববস্টার থেকে। ছবির চিত্রনাট্য লিখেছেন ভারতের পেলে ভট্টাচার্য। ছবিটি পরিচালনা করছেন ইফতেখার চৌধুরী। ছবির নামভূমিকায় অভিনয় করেছেন নায়িকা ববি, তিনি এ ছবির মাধ্যমে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করছেন।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!