• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রকৌশলের ছাত্রীকে ধর্ষণ, অতঃপর পুড়িয়ে হত্যা


আন্তর্জাতিক ডেস্ক  ডিসেম্বর ১৮, ২০১৬, ০৫:৪৩ পিএম
প্রকৌশলের ছাত্রীকে ধর্ষণ, অতঃপর পুড়িয়ে হত্যা

ঢাকা: ভারতের ঝাড়খণ্ড রাজ্যের রাজধানী রাঁচিতে বেসরকারি প্রকৌশল কলেজের এক ছাত্রীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) রাতে রাঁচীর বুটি মোড়ে এ ঘটনা ঘটে।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে ভাড়া বাসা থেকে ছাত্রীটির পুড়ে যাওয়া মরদেহ উদ্ধার করে পুলিশ। মৃতের নাম জয়া ভারতী (২০)। তিনি রাঁচির আরটিসি প্রকৌশল কলেজের পঞ্চম সেমিস্টারের ছাত্রী।

পুলিশের ধারণা, শরীরে আগুন ধরিয়ে দেয়ার আগে ছাত্রীটিকে ধর্ষণ করা হয়েছে। এরপর শ্বাসরোধ করে হত্যা করা হয়। শনিবার (১৭ ডিসেম্বর) ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় এ খবরটি ছাপা হয়।

জয়ার বাবা-মা হাজারীবাগ জেলার বারকাকানা এলাকায় থাকতেন। আর জয়া বেশ কিছুদিন ধরে রাঁচির বুটি মোড় এলাকায় একটি ঘর ভাড়া নিয়ে পড়াশোনার জন্য থাকতেন।

প্রতিবেশীরা জানায়, সকালে জয়ার ঘর থেকে ধোঁয়া বেরোতে দেখে তারা পুলিশকে খবর দেয়। পুলিশ গিয়ে জয়ার পোড়া লাশ উদ্ধার করে। ঘটনা জানাজানি হলে আরটিসি প্রকৌশল কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। তার ক্লাস থেকে বেরিয়ে এসে বিক্ষোভ শুরু করে। এতে উত্তেজনা ছড়ায়। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে যায় পুলিশ।

প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, ধর্ষণ করে ওই ছাত্রীকে পুড়িয়ে মারা হয়েছে। ডিএসপি (সদর) বিকাশ শ্রীবাস্তব জানান, একাধিক দুষ্কৃতিকারী এ ঘটনায় জড়িত থাকতে পারে।

নিহতের বান্ধবীরা জানায়, জয়া খুবই শান্ত ও পড়াশোনায় ভালো ছিল। জয়ার বাবা নাগেশ্বর মাহাতো জানান, তার চার মেয়ের মধ্যে জয়াই ছিল সবচেয়ে মেধাবী। ঘটনার আগের দিন বুধবার সে বারকাকানা থেকে এই বাড়িতে একা এসেছিল। রাতে তার বোন সঙ্গে ছিল না।’

নাগেশ্বর মাহাতো অভিযোগ করেন, তাকে ধর্ষণ করা হয়েছে। তার শরীরে এক রত্তি কাপড়ও ছিল না। শরীরের বিভিন্ন স্থানে ছিল গভীর পোড়া দাগ। গলার কাছে একটি ধাতব তার পড়ে ছিল। এতে বোঝা যাচ্ছে, আগুন দেয়ার আগে নির্দয়ভাবে তাকে খুন করা হয়েছে।’

পুলিশ জানায়, লাশের পাশে আত্মহত্যার কোনো চিরকুট পাওয়া যায়নি। রাঁচির সদর থানার একজন পুলিশ কর্মকর্তা বলেন, ‘আমরা ফরেনসিক সাক্ষ্যপ্রমাণ জোগাড় করছি। খুব শিগগির অপরাধীদের ধরতে পারব বলে আশাবাদী।’

তবে দুঃখজনক হলো, এমন একদিনে রাঁচির ঘটনাটি ঘটেছে, যে দিনটি ছিল ‘নির্ভয়া’র গণধর্ষণ ও হত্যার চতুর্থ বার্ষিকী। চার বছর আগের এই দিনে দিল্লিতে বাসে গণধর্ষণের শিকার হয়েছিলেন মেডিকেলছাত্রী নির্ভয়া। ওই ঘটনার পর উত্তাল হয়েছিল সমগ্র ভারত। পরিবর্তন করা হয়েছিল ধর্ষণসংক্রান্ত আইনগুলো।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!