• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
নাসিক নির্বাচন টেস্ট কেস

প্রচারণায় নামবেন খালেদা!


আবু ইউসুফ নভেম্বর ২৬, ২০১৬, ১২:২৮ পিএম
প্রচারণায় নামবেন খালেদা!

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনকে ‘টেস্ট কেস’ হিসেবে নিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। এ ব্যাপারে সামান্যতম শিথিলতা প্রদর্শন না করে, নির্বাচন প্রক্রিয়ায় যুক্ত হওয়ার জন্য দলের সব পর্যায়ে নির্দেশ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। একই সঙ্গে নাসিক নির্বাচনে দলীয় প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের পক্ষে ভোট চাইতে নির্বাচনী প্রচারণায়ও নামতে পারেন তিনি। সাংবিধানিক বাধ্যবাধকতা না থাকায়, নির্বাচনী প্রচারণায় খালেদা জিয়ার উপস্থিতির সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন দলের নেতারা।

সংশ্লিষ্টরা বলছেন, খালেদা জিয়া শারীরিকভাবে সুস্থ থাকলে নিজে নাসিকের নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন। নাসিক নির্বাচনে দলীয় প্রধানের প্রচারণায় অংশ নেয়ার জন্য দিনক্ষণ ঠিক করতে দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা ইতোমধ্যে কাজ শুরু করেছেন। এ ছাড়া নারায়ণগঞ্জবাসীর কাছে নিজেদের মেয়র প্রার্থীর পক্ষে ভোট চাইতে প্রতিদিনই মাঠে থাকবেন বিএনপির কেন্দ্রীয় পর্যায়ের অন্তত দেড় ডজন সিনিয়র নেতা।   

বিএনপির একাধিক সূত্র নিশ্চিত করেছে, গত বছর ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে দল-সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাস ও তাবিথ আউয়ালের পক্ষে নির্বাচনী প্রচারণায় মাঠে নেমেছিলেন খালেদা জিয়া। এরই ধারাবাহিকতায় এবার তিনি নারায়ণগঞ্জেও যেতে পারেন। শারীরিকভাবে সুস্থ থাকলে তার নির্বাচনী প্রচারণায় অংশ নেয়ার শতভাগ সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন দলের একাধিক নেতা।

এ প্রসঙ্গে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, নারায়ণগঞ্জ সিটি নির্বাচনকে গুরুত্বের সঙ্গে নিয়েছে বিএনপি। তবে সিদ্ধান্ত চূড়ান্ত না হলেও দলীয় প্রধানের নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, নাসিক নির্বাচনে সফলতা পেতে কেন্দ্রীয়ভাবে ব্যাপক প্রস্তুতি নিতে শুরু করেছে বিএনপি। নির্বাচন পরিচালনা ও সার্বিক তদারকির লক্ষ্যে কেন্দ্রীয় ও স্থানীয় নেতাদের সমন্বয়ে বেশ কয়েকটি টিম গঠনের কাজ চলছে। নারায়ণগঞ্জ শহরে এবং কেন্দ্রীয় পর্যায়ে রাজধানীর নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে ‘তথ্যকেন্দ্র’ খোলা হবে। অন্যদিকে প্রশাসনসহ ক্ষমতাসীন দলের কোনো নেতা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছেন কি না এবং বিএনপি নেতাকর্মীদের হয়রানিসহ যাবতীয় অনিয়ম কেন্দ্রকে অবহিত করতে, স্থানীয় পর্যায়ে একটি বিশেষ কমিটি করা হবে। এ ছাড়া নাসিক নির্বাচন তদারকির জন্য কেন্দ্রীয়ভাবে একটি শক্তিশালী কমিটি গঠন করা হচ্ছে। অনিয়মের বিভিন্ন তথ্য তাৎক্ষণিকভাবে গণমাধ্যমে তুলে ধরাসহ প্রয়োজনীয় ব্যবস্থাও নেয়া হবে। পাশাপাশি যেকোনো অনিয়ম সঙ্গে সঙ্গে নির্বাচন কমিশনকে অবহিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, নির্বাচনী প্রচারণায় দলীয় প্রধান খালেদা জিয়া যাবেন, এমন আশাবাদ নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে অংশ নেয়া বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানেরও। এ প্রসঙ্গে তিনি বলেন, সারা দেশের মানুষ ভোটাধিকার ফিরে পেতে উন্মুখ। সবার চোখ এখন নারায়ণগঞ্জের দিকে। আর ভোটাররা উদগ্রীব ভোট দিতে। মাঠের পরিস্থিতি ইতিবাচক। এ ক্ষেত্রে যদি বিএনপি চেয়ারপারসন নির্বাচনী প্রচারণায় অংশ নেন, তাহলে ভোটের জোয়ার ‘ধানের শীষের’ পক্ষেই থাকবে।

নারায়ণগঞ্জ বিএনপির সিনিয়র এক নেতা বলেন, দলের চেয়ারপারসনের উপদেষ্টা তৈমুর আলম খন্দকারকে নাসিক নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী করার ইচ্ছা থাকলেও তা হয়নি। তবে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানকে মনোনয়ন দেয়াটাও ইতিবাচক। কারণ তার ব্যাপারে নারায়ণগঞ্জ বিএনপিতে কোনো অনীহা নেই। এ ছাড়া বহুল আলোচিত ৭ খুন মামলার আইনজীবী হিসেবেও তার ব্যাপক জনপ্রিয়তা আছে। তাই নাসিকের নির্বাচনী প্রচারণায় আমাদের দলীয় প্রধান খালেদা জিয়া অংশ নিলে, বিএনপির জয়লাভের সম্ভাবনা অনেকখানি বাড়বে। আর অনিয়ম করে এই নির্বাচনেও যদি বিএনপিকে হারানো হয়, তাহলে এই ইস্যুতে বৃহত্তর আন্দোলনও জোরদার করা যাবে।

নাসিকে নির্বাচনী প্রচারণার বিষয়ে জানতে চাইলে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, নির্বাচন কমিশনের আচরণবিধি মেনেই বিএনপি নারায়ণগঞ্জে প্রচার চালাবে। যেহেতু বিএনপি চেয়ারপারসনসহ দলের সিনিয়র নেতারা সরকারি কোনো সুযোগ-সুবিধা গ্রহণ করছেন না, তাই তাদের নির্বাচনী প্রচারণায় নামতে কোনো বাধা নেই।

তবে তিনি বলেন, নির্বাচন কমিশনের আচরণবিধিতে বাধা না থাকলেও, ছাত্রলীগের আচরণবিধিতে হয়তো বাধা থাকবে। তাদের ঢিল ছুড়তে, হামলা চালাতে কোনো সমস্যা হবে না। তাই সব দিক বিবেচনা করেই নির্বাচনী প্রচারণায় দলীয় প্রধানের অংশ নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রসঙ্গত, গত বছর ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণা চালাতে গিয়ে ২০ ও ২১ এপ্রিল রাজধানীর কারওয়ান বাজার, বাংলামোটর ও ফকিরাপুল এলাকায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলা চালায় ক্ষমতাসীন দলের অনুগতরা। নারায়ণগঞ্জেও এ ধরনের হামলা হতে পারে- এমন শঙ্কাও রয়েছে বিএনপির নেতাকর্মীদের মাঝে।

এ প্রসঙ্গে নাসিকে বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেন, বিগত সময়ের মতো এমন হামলা হলে সরকারি দলেরই ক্ষতি হবে। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, এ ধরনের ভুল ক্ষমতাসীন আওয়ামী লীগ করবে না। যদি করে, তাহলে এটা নিতান্তই বর্তমান সরকারের নেতিবাচক দিক হবে।’

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই/এমএইউ

Wordbridge School
Link copied!