• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রণবদা লজ্জিত...


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৮, ২০১৭, ০৩:১২ পিএম
প্রণবদা লজ্জিত...

ঢাকা: রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর জন্য ইলিশ নিয়ে গেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাও দুয়েকটা নয়, একেবারে ৩০ কেজি। ভারতীয় পত্রিকা বলছে, সেগুলো টাটকা নয়। কারণ বাংলাদেশে এ সময়ে ইলিশ ধরা বারণ।

ভারতীয় পত্রিকা আরো বলছে, শেখ হাসিনার নৈশভোজে সেই ইলিশ তার পাতে পড়ছে না। রাষ্ট্রপতির স্বজন ও ভবনের কর্মীরাই এর স্বাদ নেবেন। অবশ্য শেখ হাসিনাকে কী কী খাওয়ানো হবে তা নিয়ে তোড়জোড় এক সপ্তাহ আগে থেকেই।

বাংলাদেশ সরকারের কাছ থেকে আগেই জেনে নেয়া হয়েছে শেখ হাসিনার পছন্দ-অপছন্দ কী? পশ্চিমবঙ্গের প্রথম সারির পাচকদের সঙ্গে প্রাথমিক আলোচনাও সেরে নেয়া হয়। রাষ্ট্রপতি বাংলাদেশের নড়াইলের জামাই প্রণব মুখার্জী চেয়েছিলেন শেখ হাসিনার আপ্যায়নে টাটকা ইলিশ রাঁধাবেন। কিন্তু শেষ অবধি টাটকা ইলিশ মিলেনি। তাই রাষ্ট্রপতির আফসোস যাচ্ছে না।

ভারতে এবারের সফরে নয়া দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে থাকছেন শেখ হাসিনা। কোনো সরকার প্রধানের ভারতের রাষ্ট্রপতি ভবনে আতিথ্য পাওয়া বিরল ঘটনা বলে জানিয়েছেন দেশটির কূটনীতিকরা। মোট তিন দিন রাষ্ট্রপতি প্রণবের আতিথ্যে কাটাবেন বঙ্গবন্ধুকন্যা।

ওই ভবনের ফ্যামিলি কিচেনে শুধু রাষ্ট্রপতি ও তার নিকটাত্মীয়দের জন্যই রান্না হয়। সেখানে শেখ হাসিনাকে খাওয়ানো হবে এবার। রাষ্ট্রপতি ভবনের ৩২ জন প্রধান রাঁধুনি (চিফ শেফ) এ নিয়ে বারবার আলোচনা করছেন নিজেদের মধ্যে।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!