• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রতি পিস শাহী পরোটা ৬০ টাকা!


শেখ আবু তালেব, জ্যেষ্ঠ প্রতিবেদক মে ৩১, ২০১৭, ০৬:৩০ পিএম
প্রতি পিস শাহী পরোটা ৬০ টাকা!

ঢাকা: মুখরোচক খাবারপ্রেমী ও ভোজন রসিকদের জন্য চকবাজারের ইফতারে অন্যতম আকর্ষণ হচ্ছে স্বাদে ভরা শাহী পরোটা। যারা ইফতারে একটু হালকা খাবার পছন্দ করেন তাদের জন্য এই পরোটা। অবশ্য যারা ভারি খাবার পছন্দ করেন, তারাও কাবাবের সঙ্গে খেতে পারেন শাহী পরোটা। মুখে স্বাদ আনতে ঘিয়ে ভাজা ঝাল, মিষ্টি ও সাধারণ মানের পরোটা নিয়ে যেতে পারেন ইফতারের সঙ্গে।

থরে থরে সাজানো শাহী পরোটা:

মুখরোচক নানান স্বাদের শাহী পরোটা থরে থরে সাজানো রয়েছে চকবাজারের ফুটপাতের অস্থায়ী ইফতারের দোকানে। রুচি ও পছন্দ অনুযায়ী স্বাদে ভরা পরোটা নিয়ে থাকেন পুরান ঢাকার রোজাদাররা। মূলত বয়স্ক ও কিশোররা এই পরোটার ভক্ত বেশি। সাধারণ, সবজি, ঝাল, ঘিয়ে ভাজা ও গরু, খাসি এবং মুরগির গোশত দিয়ে তৈরি শাহী পরোটা দেখলে মন কাড়বে নেয়ার জন্য। রকম ভেদে পরোটার দাম ২০ থেকে ৬০ টাকা পর্যন্ত। প্রতি রমজানে চকবাজারের বিভিন্ন ইফতার সামগ্রীর সঙ্গে শাহী পরোটার আয়োজন থাকবেই, জানালেন পুরাণ ঢাকার ব্যবসায়ী আসলাম মিয়া।

চিকেন পরোটা:

ফার্মের মুরগি (কক) মিহি করে পরোটার সঙ্গে মেশানোতে প্রতি পিসের দাম হবে ৪০ টাকা। দেখতে সাধারণ পরোটার চেয়ে একটু আলাদা। কিন্তু পরোটার ভিতরে লুকিয়ে আছে মুরগির গোশত। বাড়তি কিছু ছাড়াই খাওয়া যায় শাহী চিকেন পরোটা।

গরুর পরোটা:

হাড়ছাড়া গরুর গোশত মিহি করে, কেউবা কিমা করে রুটির ভিতরে দিয়ে তেলে ভাজা হয় গরুর শাহী পরোটা। দাম একটু বেশি, প্রতি পিস ৫০ টাকা। কারিগর জানান, রুটির সঙ্গে কাবাব খাইলে, যেই মজা এই পরোটার মজা তার চেয়ে বেশি। কারণ হিসেবে বলেন, এই খাবারে কিছু মসলা ব্যবহার করা হয়, যা ঘরে তৈরি করা কষ্টকর। এজন্য কাবাব কেউ কিনুক আর না কিনুক, শাহী পরোটা কিনবেই- বলেন তিনি।

খাসির পরোটা:

গরুর গোশতে যাদের অ্যালার্জি তাদের জন্য খাসির গোশতের পরোটা। তবে, খাসির গোশতের দাম বেশি হওয়ায়, প্রভাব পড়েছে পরোটাতেও। প্রতি পিস কিনতে হবে ৬০ টাকা দিয়ে। কারিগর জানান, খাসির পরোটা একটু কম চলে। কিন্তু কাস্টমার যাতে ফেরত না যায়, সেজন্য পরিমাণে কম হলেও খাসির পরোটা বানাতে হয়।

ঘিয়ে ভাজা শাহী পরোটা:

শুধু ঘিয়ে ভাজা শাহী পরোটা মিলবে চকের ইফতার বাজারে। অন্য খাবারের পাশাপাশি যেকোনো তরকারি দিয়ে খাওয়া যায়, এই পরোটা। মুখরোচক এই পরোটা পেট ভরে খেলেও আবার খেতে মন চাইবে বলে জানান দোকানি। দাম পড়বে ২৫ থেকে ৩৫ টাকা প্রতি পিস।

সাধারণ পরোটা:

শুধু তেলে ভাজা ও ঝাল পরোটাও পাওয়া যায়। দাম পড়বে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত। কারিগর ও পরিশ্রম ভেদে এই দাম উঠানামা করে বলে জানান ব্যবসায়ী আসলাম মিয়।

অনেকে হটপট নিয়েও হাজির হয়েছেন এই পরোটা কিনতে। বিকেল বেলা পরোটা কিনলেও যাতে সন্ধ্যায় মন মতো খাওয়া যায়। ক্রেতা হাবিব বলেন, থাকি মিটফোর্ড এলাকায়। পরোটা খাওয়া আমার শখ। এখন কিনে নিয়ে যাবো। তারাবি শেষ করে খাবো। সাহরিতে ভাত খাবো। শরীরটাও হালকা থাকে। তাই অন্য আইটেম নিলেও পরোটা নিতেই হয়।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!