• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রতি মাসে ভাতা পাবে মুক্তিযোদ্ধারা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৩, ২০১৮, ০৯:৪৫ পিএম
প্রতি মাসে ভাতা পাবে মুক্তিযোদ্ধারা

ফাইল ছবি

ঢাকা: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, অচিরেই প্রতি মাসেই মুক্তিযোদ্ধা ভাতা দেয়া হবে। সেক্ষেত্রে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদে সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদ চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের জন্য বর্তমানে তিন মাস পর পর ভাতা দেয়া হলেও মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা- ২০১৩ মোতাবেক প্রতিমাসে ভাতা প্রদান মর্মে উল্লেখ রয়েছে। নীতিমালা অনুসারে ভাতা প্রদানে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজাকার, আলবদর ও পিস কমিটির সদস্যদের তালিকা প্রণয়নের উদ্যোগ অব্যাহত রয়েছে। এর একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ছিল। তবে বিএনপি-জামায়াত জোট আমলে এ তালিকা সরিয়ে ফেলা হয়েছে।

মহিলা আসন-৪২ এর সংসদ সদস্য নুরজাহান বেগমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ১১টি প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার পর বর্তমান গণতান্ত্রিক এবং মুক্তিযুদ্ধের সপক্ষের সরকার ব্যতীত প্রতিটি সরকারই স্বাধীনতার ইতিহাস বিকৃত করেছে।

১০ লাখ মানুষ ভূমিহীন
দেশে এখন ১০ লাখ ৬৯ হাজার ২৬৪ জন ভূমিহীন এবং দুই লাখ ৮০ হাজার ৬৩৪ জন মানুষ গৃহহীন রয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ এ তথ্য জানান।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!