• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

প্রতিদিন বন্ধ হচ্ছে ১০ লাখ ফেসবুক অ্যাকাউন্ট


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক আগস্ট ২৮, ২০১৭, ০৯:৩১ এএম
প্রতিদিন বন্ধ হচ্ছে ১০ লাখ ফেসবুক অ্যাকাউন্ট

ঢাকা: বিশ্বে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুক। বাংলাদেশেও ফেসবুকের ইউজার আনুমানিক ২ কোটিরও বেশি। বিশ্বে ১৬০ কোটির বেশি লোক এখন ফেসবুকে যুক্ত রয়েছেন।

এদিকে শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক প্রতিদিন প্রায় ১০ লাখ ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করছে। ব্যবহারকারীদের সুরক্ষা দিতে চলতি বছরের এপ্রিল থেকে ফেক আইডি বন্ধের এ অভিযান শুরু করে।

অনেক ফেক আইডি বন্ধও করে ফেসবুক। কিন্তু এরপরও ভুয়া অ্যাকাউন্ট বন্ধ না হওয়ায় এবার সরাসরি ফেক অ্যাকউন্ট মুছে ফেলছে ফেসবুক।

ফেসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা আলেক্স স্ট্যামোস এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, যেসব অ্যাকাউন্ট মুছে ফেলা হচ্ছে সেগুলো মূলত স্প্যাম আইডি। এসব আইডি থেকে অপপ্রচার চালানো হয়। ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট সন্দেহজনক মনে হলে সেটি ডিলিট করা হচ্ছে।

কিছুদিন আগেই ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ জানিয়েছিলেন, ফেসবুকে আপত্তিজনক বিষয় পোস্ট করা হচ্ছে কি না তা খতিয়ে দেখার জন্য অতিরিক্ত ৩ হাজার লোক নিয়োগ করা হয়েছে।

প্রসঙ্গত, সাম্প্রতিককালে ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করেই বিশ্বের বিভিন্ন দেশে হিংসা এবং উস্কানিমূলক বক্তব্য ছড়িয়ে দেয়া হচ্ছে। তাই পোস্টের বিষয়বস্তু সম্পর্কে ফেসবুককে আরও দায়িত্বশীল হতে বলেছিল বিভিন্ন সংস্থা। এর ফলে ফেসবুক এই উদ্যোগ নিয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!