• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রতিবন্ধকতা হার মানাতে পারেনি সাথীকে!


রাজশাহী প্রতিনিধি ডিসেম্বর ৩১, ২০১৬, ০৭:০১ পিএম
প্রতিবন্ধকতা হার মানাতে পারেনি সাথীকে!

রাজশাহী: দারিদ্রতা ও শারীরিক প্রতিবন্ধকতা হার মানাতে পারেনি আদম্য সাথীকে। সে এবারে পা দিয়ে লিখে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছে। রাজশাহী জেলার পবা উপজেলার মাঝিগ্রাম ব্র্যাক স্কুল থেকে সে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা দিয়ে জিপিএ- ৩.২৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

সাথী প্রতিবন্ধী। অন্যদিকে স্বামী পরিত্যক্তা তার মা। সাথী মায়ের সঙ্গেই থাকেন। অভাবের কষাঘাতেও দমেনি সাথী। সে একজন দক্ষ চিত্র শিল্পীও। তাকে রাজশাহী ব্র্যাক অফিস সব ধরণের পৃষ্ঠপোষকতা করে আসছে বলে জানা গেছে।

রাজশাহী জেলা ব্র্যাক প্রতিনিধি একেএম জাহেদুল ইসলাম জানান, সুমাইয়া আক্তার সাথী (১১) জেলার পবা উপজেলার মাঝিগ্রামে বাড়ি। তার বাবা জাইদুল ইসলাম ও মা জামেরুন খাতুন। জন্ম থেকেই এক হাত নেই এবং অন্য হাতের অর্ধেক আছে যাতে কোন বলশক্তি নেই। জন্মের পরই বাবা তার মাকে তালাক দেয়। এরপর থেকে মা জামেরুন ও সাথী নানা-নানীর বাড়িতে থাকে। এখন পর্যন্ত সেখানেই অবস্থান করছে তারা।

২০১২ সালে ব্র্যাকের প্রতিবন্ধী শিশু শিক্ষার্থীদের মধ্যে জাতীয় পর্যায়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করে। ব্র্যাক তাকে ১৫ হাজার টাকা প্রাইজমানি দেয়। যারমধ্যে ১০হাজার টাকা ফিক্সড ডিপোজিট করেছে। পরে আবার তাকে ব্র্যাকের একজন আপা ১৫ হাজার টাকা অনুদান দেন।

খুবই অভাবের সংসার তার। অধিক আগ্রহ থাকায় ব্র্যাকের সহযোগিতায় তারা সাথীর পড়ালেখা চালিয়ে যাচ্ছেন। সাথী জানান, আরও অনেক লেখাপড়া করতে চায় সে।

তবে, সবকিছুর মূলে দরকার অর্থ। সে কারণে মেয়ের ভবিষ্যৎ নিয়েও চিন্তিত সাথীর মা জামেরুল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!