• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রতিষ্ঠার ৬ বছরেও কর্মহীন ‌‘প্রতিযোগিতা কমিশন’!


বিশেষ প্রতিনিধি ফেব্রুয়ারি ১২, ২০১৮, ০২:১৪ পিএম
প্রতিষ্ঠার ৬ বছরেও কর্মহীন ‌‘প্রতিযোগিতা কমিশন’!

ঢাকা: প্রতিষ্ঠার ছয় বছরেও বাজারে কোনো ভূমিকা রাখতে পারছে না প্রতিযোগিতা কমিশন। এজন্য জনবলের সংকটকেই দায়ী করছেন কমিশনের চেয়ারম্যান।

রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে কমিশন স্বাধীনভাবে কাজ করলে, বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা তৈরি সম্ভব বলে মনে করছেন গবেষকরা। সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে বাজারে সমতা আনতে ও ভোক্তাদের স্বার্থ রক্ষায় ২০১২ সালে প্রতিষ্ঠা করা হয় প্রতিযোগিতা কমিশন।

বাজারের সিন্ডিকেট ও দরপত্র নিয়ে অসাধু যোগসাজশ নিয়ন্ত্রণ এবং পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা কমিশনের কাজ। বাণিজ্য ক্ষেত্রে একক কর্তৃত্ব তৈরির যেকোনো উদ্যোগের বিরুদ্ধে বিচারিক ক্ষমতা প্রয়োগের অধিকার দেয়া হয় কমিশনকে।

গঠনের ৪ বছর পর কার্যক্রম শুরু করে প্রতিযোগিতা কমিশন। নিয়োগ দেয়া হয় চেয়ারম্যান। এরপর দু বছরে কমিশনে অভিযোগ এসেছে মাত্র দুটি। বর্তমানে ৮ জন কর্মকর্তা নিয়ে কাজ করছে এই কমিশন। জনবল সংকটের পাশপাশি এখনো অনুমোদনের অপেক্ষায় কিছু বিধি।

রাজনৈতিক প্রভাবের কারণে প্রতিষ্ঠার পরও কমিশনটি কার্যকর ভূমিকা রাখতে পারছে না বলে মনে করছেন গবেষকরা। বাজারে অস্থিরতা ও অনৈতিক সিন্ডিকেট দূর করতে প্রতিযোগিতা কমিশনকে দ্রুত কার্যকরের তাগিদ দিয়েছেন গবেষকরা।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!