• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রথম ইনিংসে ৫৯৫ করে হারেনি কোনো দেশ


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৬, ২০১৭, ০৫:৫৮ পিএম
প্রথম ইনিংসে ৫৯৫ করে হারেনি কোনো দেশ

ঢাকা: ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা সেটা আরেকবার প্রমাণ হল ওয়েলিংটনে। এই টেস্টে চারদিন ধরে কৃর্তত্ব ছিল বাংলাদেশের হাতে। চতুর্থ দিনের শেষ বিকেলে শঙ্কা ছড়িয়ে পড়েছিল। কিন্তু তাই বলে বাংলাদেশ ম্যাচটি বাঁচাতে পারবে না এমনটা খুব কম লোকই ভেবেছিল। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৯৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। তখন কেউ কি কল্পনা করতে পেরেছিল এই ম্যাচটি মুশফিকুর রহীমের দল হারবে? যা কেউ ভাবেননি আসলে তাই হয়েছে। ম্যাচটি হেরেই গেছে বাংলাদেশ।

সাকিব-তামিমরাও নিশ্চয় আফসোসে পুড়ছেন। প্রথম ইনিংসে ক্যারিয়ারে প্রথম ডাবল এবং সাকিব মুশফিককে নিয়ে পঞ্চম উইকেটে ৩৫৯ রান তুলে বহু কীর্তি গড়েছিলেন। ওয়েলিংটন টেস্ট হেরে আরও একটি বড় রেকর্ড হয়ে গেল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ইনিংসে ৫৯৫ রান তোলার পর কোনো দল যে হারেনি। এই রেকর্ড ভাঙায় আনন্দ নেই, আছে একরাশ হতাশা।

টেস্ট ক্রিকেটে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি রান তুলে হারের রেকর্ডটি ছিল সেই ১৮৯৪ সালে। সিডনিতে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫৮৬ রান করেছিল অস্ট্রেলিয়া। অবশ্য তখন ছিল ‘টাইমলেস’ যুগ। ওই টেস্ট সাতদিন ধরে চলেছিল।

সেই যুগ পেরিয়ে পরের যুগে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি রান করে হারের রেকর্ড ছিল পাকিস্তানের। ১৯৭২ সালে মেলবোর্নে ৮ উইকেটে ৫৭৪ রান করে ইনিংস ঘোষণা করেছিল তারা। ওই ম্যাচটি শেষ অবধি পাকিস্তান অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল ৯২ রানে।

অস্ট্রেলিয়াকেও এই অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে। সেটা অবশ্য খুব বেশি দিন আগের কথা নয়। ২০০৩ সালে অ্যাডিলেডে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৫৬ রান তুলেছিল অস্ট্রেলিয়া। ম্যাচটি তারপরও স্বাগতিকরা হেরে যায় ৪ উইকেটে। এই জয়ে সৌরভ গাঙ্গুলী ভারতকে নিয়ে যান অন্য এক উচ্চতায়।

প্রথম ইনিংসে পাঁচশ’র বেশি রান করে হারের অভিজ্ঞতা আরও একটি আছে বাংলাদেশের। এটি ২০১২ সালের ঘটনা। সেবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মিরপুরে বাংলাদেশ তুলেছিল ৫৫০ রান। ম্যাচটি বাংলাদেশ হেরে যায় ৭৭ রানে। প্রথম ইনিংসে ৫৫০ বা তার বেশি রান করে দুবার হারা একমাত্র দল বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!