• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

প্রথম চাহনিতেই ছেলেদের যে ১০ বিষয় বুঝে নেয় মেয়েরা


নিউজ ডেস্ক জানুয়ারি ১৮, ২০১৭, ০৮:৩২ পিএম
প্রথম চাহনিতেই ছেলেদের যে ১০ বিষয় বুঝে নেয় মেয়েরা

ঢাকা: রাস্তাঘাটে চলতে-ফিরতে কত অজস্র অচেনা পুরুষের সঙ্গেই তো দেখা হয় মেয়েদের। তাদের মধ্যেই কেউ কেউ বিশেষ কারণে আকর্ষণ করে নেয় তাদের দৃষ্টি। আড়চোখে হোক, কিংবা সোজাসুজি— তখন সেই পুরুষের দিকে না তাকিয়ে যেন আর থাকা যায় না। যখন মেয়েরা তাকায় কোনও ছেলের দিকে, তখন কোন দিকে সবার আগে যায় তাদের চোখ? প্রথম চাহনিতে কী বুঝে নিতে চায় ছেলেটি সম্পর্কে। সে প্রশ্নেরই উত্তর খুঁজতে সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছিল লাইফস্টাইল ম্যানেজমেন্ট সংস্থা ওয়ার্ল্ড অফ আমোর। তাদের সমীক্ষার ফলে উঠে এসেছে এমন ১০টি বিষয়, ছেলেদের দিকে তাকানোর সময়ে যেগুলির দিকে সবার আগে চোখ যায় মেয়েদের। আসুন, জেনে নেয়া যাক—

ছেলেটি কোন দিকে তাকিয়ে রয়েছে: সাধারণ ভাবে যে কোনও অপরিচিত পুরুষের দিকে তাকানোর সময় মেয়েরা তাদের চোখের দিকেই প্রথমে তাকায়। সে ক্ষেত্রে সেই মানুষটি কোন দিকে তাকিয়ে রয়েছে, বা কী দেখছে, সে দিকেও নজর যায়। দেখার ভঙ্গিমা কেমন তা বুঝে নিতে চায়। কোনও পুরুষের দৃষ্টি কোন দিকে নিবদ্ধ, সেটা তার মানসিকতারও পরিচায়ক বটে। ফলে সেই সম্পর্কেও মেয়েরা একটা ধারণা করে নিতে চায় কোনও পুরুষের চোখের দিকে তাকিয়ে। 

ছেলেটি কতটা পরিষ্কার-পরিচ্ছন্ন: মেয়েদের কাছে পরিচ্ছন্নতা সব সময়েই অত্যন্ত গুরুত্ব পায়। স্বভাবতই তারা যখন কোনও পুরুষের দিকে তাকায়, তখন যাচাই করে নেয়, ছেলেটি কতটা পরিচ্ছন্ন। সে কেমন পোশাক পরে রয়েছে, কিংবা তার জুতোটা কতটা পরিষ্কার— এগুলো দেখে তারা বুঝে নিতে চায় ছেলেটি কতটা পার্সোনাল হাইজিনে বিশ্বাসী। 

ছেলেটি কী ধরনের পোশাক পরে রয়েছে: কোনও মানুষের পোশাক তার সামাজিক অবস্থান, ব্যক্তিত্ব, রুচি— সব কিছুরই পরিচয় বহন করে। কোনও পুরুষের পোশাক পর্যবেক্ষণ করে মেয়েরা সেই সমস্ত বিষয় সম্পর্কে একটা ধারণা তৈরি করে নিতে চায়। 

ছেলেটির শরীরী ভাষা কেমন: শরীর, বিশেষত বডি ল্যাঙ্গুয়েজ যে মনের আয়না, তা নতুন করে বলা নিষ্প্রয়োজন। যেমন, কোনও মানুষ যদি মুঠো বন্ধ করে বসে থাকে তা হলে সে গোপনতাপ্রিয়। শিরদাঁড়া টানটান করে যে বসে রয়েছে, সে কোনও কারণে উদ্বিগ্ন কিংবা উত্তেজিত। কোনও ছেলের বডি ল্যাঙ্গুয়েজের এই বিষয়গুলি খতিয়ে দেখে মেয়েরা তার মনের অবস্থাটার একটা আভাস পেতে চায়। 

ছেলেটি পায়ে জুতো কেমন পরেছে: পোশাকের মতোই, কোনও মানুষের জুতোও তার সম্পর্কে অনেক কথা বলে। পাশাপাশি কোনও মানুষের বর্তমান অবস্থা কেমন, সে সম্পর্কেও আভাস দেয় জুতো। যেমন ধরুন, আপনি কোনও চাকরির ইন্টারভিউ দিতে গেলে যে ধরনের জুতো পরেন, বন্ধুদের সঙ্গে পার্টিতে গেলে নিশ্চয়ই তার থেকে আলাদা ধরনের জুতো পরেন। মেয়েরা কোনও পুরুষের জুতোর দিকে তাকিয়ে সেই বিষয়গুলিই আঁচ করতে চায়। 

ছেলেটি অন্যদের সঙ্গে কেমন ব্যবহার করছে: কোনও মানুষ তার আশেপাশের বন্ধুবান্ধবদের সঙ্গে কেমন ভাবে মিশছে, কী ভাবে কথা বলছে— সেটা তার মানসিকতার বিরাট বড় পরিচায়ক। আশাপাশের মানুষদের সঙ্গে কোনও ছেলের ব্যবহার লক্ষ করে মেয়েরা তার মানসিকতা বোঝার চেষ্টা করে। এমনকি বাসে ভ্রমণের সময়ে পাশের সিটে বসা ব্যক্তি বা কন্ডাকটারের সঙ্গে কেমন আচরণ করছে, তা নিবিষ্ট মনে  খেয়াল করে। এসময় তার কথার উপস্থাপনা দেখে তার সম্পর্কে ধারণা নিতে থাকে।

ছেলেটি কতটা ঘন ঘন হাসে: প্রাণ খুলে হাসতে পারে যে মানুষ, তার মনটাও বড় হয়— এমনটাই প্রচলিত ধারণা। আবার কথায় কথায় যে হাসে, তার রসবোধ নিশ্চয়ই খুব সূক্ষ্ণ নয়। কোনও ছেলের হাসির আধিক্য দেখে মেয়েরা তার সম্পর্কে এমনই কিছু ধারণা গড়ে নিতে চায়। 

ছেলেটি ম্যানার্স জানে কি না: লিফটের দরজা খুলে গেলে পাশে দাঁড়িয়ে থাকা মেয়েটিকে ‘লেডিজ ফার্স্ট’ বলে এগিয়ে দেয় যে পুরুষ, কিংবা বাসে বয়স্ক মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখে নিজের সিট ছেড়ে দেয় যে যুবক— তাদের প্রতি মেয়েদের একটা আলাদা আকর্ষণ থাকে সব সময়েই। কোনও ছেলের দিকে তাকানোর সময়ে মেয়েরা তাই দেখে নিতে চায়, সেই ছেলের সৌজন্যবোধ রয়েছে কি না। 

ছেলেটি অস্থির কি-না: কোনো ছেলে কতটা স্থির বা চঞ্চল তা যাচাই করার সুযোগ খুঁজতে থাকে মেয়েরা। সেজন্য সামনের ছেলেটি কী করছে, অযথা হাত-পা নাড়ছে কি-না, খুঁতখুঁতে স্বভাবে কোথাও তাকাচ্ছে কি-না এসব খেয়াল করে মেয়েরা। এমনকি বাস বা ট্রেনে চলাচলের ক্ষেত্রে এসব বেশি ধরা পরে।

প্রযুক্তিপ্রেমি কি-না: এখন প্রযুক্তির যুগ। ছেলেটি হাল আমলের প্রযুক্তি সম্পর্কে সচেতন কি-না তা যাচাই করে অনেক মেয়ে। এজন্য প্রথমেই বেছে নেয় তার মোবাইল ফোন ব্যবহারের দিকটি। ছেলেটি কী অযথাই ফোন নিয়ে খেলা করছে, নাকি শখের বশে তা দেখে মেয়েরা। ফোনে কারও সঙ্গে উচ্চ শব্দে কথা বলছে কি-না, এমনকি অপর প্রান্তের কেমন ধরনের মানুষের সঙ্গে কথা বলছে তাও জানার চেষ্টা করে মেয়েরা। ছেলেটির কথা বলার ধরণ দেখে ও ফোন-আসক্ত কি-না তা, নিমিষেই যাচাই করে নেয় মেয়েরা।

তাই বিশেষজ্ঞরা বলছেন, চলার পথে রুচিশীল ছেলেদের আরও সতর্ক হয়ে চলতে হবে মেয়েদের মনোযোগ পেতে হলে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!