• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রথম দিনই টিপিপি বাতিল করবেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২২, ২০১৬, ০৩:১০ পিএম
প্রথম দিনই টিপিপি বাতিল করবেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে অফিস করার প্রথম দিনেই ‘ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ’ (টিপিপি) বাণিজ্য চুক্তি বাতিল করবেন নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বিবিসি।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, আগামী বছর জানুয়ারি মাসে হোয়াইট হাউসে যাওয়ার প্রথম দিকে ট্রাম্প কী কাজ করবেন সে সম্পর্কিত এক ভিডিও বার্তায় তিনি নিজেই এই খবর জানিয়েছেন। এছাড়া ট্রাম্প কয়লা উৎপাদনের ওপর বিধি-নিষেধ কমিয়ে আনবেন বলেও জানানো হয়। ভিসার অপব্যবহার বন্ধেও উদ্যোগ নেবেন তিনি।

তবে ট্রাম্পের ওই ভিডিও বার্তায় ওবামার স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মসূচি ‘ওবামাকেয়ার’ বাতিল সংক্রান্ত কোনো কথা বলা হয়নি। এছাড়া যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে মেক্সিকোর দেয়াল নির্মাণের কোনো কথাও ট্রাম্প তার বার্তায় বলেননি। এর আগে নির্বাচনী প্রচারণার সময় তিনি ওবামাকেয়ার বাতিল এবং মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কথা জানিয়েছিলেন।

প্রসঙ্গত, বিশ্বের ১২টি দেশ মিলে ২০১৫ সালে বাণিজ্য বিষয়ক চুক্তি টিপিপি স্বাক্ষর করে। বিশ্ব অর্থনীতির ৪০ শতাংশ এই টিপিপির অধীন। মূলত শুল্ক কমানোর মাধ্যমে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা এবং প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যেই চুক্তিটি স্বাক্ষরিত হয়। তবে সমালোচকদের দাবি, টিপিপির মূল উদ্দেশ্য গোপন রাখা হয়েছে। বৃহৎ করপোরেশগুলোকে সহায়তা দিতেই এটি করা হয়েছে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!