• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রথম বাংলাদেশি হিসাবে ছয় হাজার রান তামিমের


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২৩, ২০১৮, ০৫:০৪ পিএম
প্রথম বাংলাদেশি হিসাবে ছয় হাজার রান তামিমের

ঢাকা: দেশের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। চলমান ত্রিদেশীয় সিরিজে ১১ হাজার রানের মাইলফলক পেরিয়েছেন। এবার আরও একটি মাইলফলক স্পর্শ করলেন বাঁ হাতি এই ওপেনার। মঙ্গলবার (২৩ জানুয়ারি) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ের ব্লেসিং মুজারব্বানির বলে বাউন্ডারি হাঁকিয়ে ৬০০০ ওয়ানডে রানের ক্লাবে প্রবেশ করেন তামিম।  

১৭৭টি ওয়ানডে ম্যাচ খেলে ৬০১০ রান করেছেন তামিম ইকবাল। ৪১টি হাফ সেঞ্চুরি বিপরিতে সেঞ্চুরি করেছেন ৯টি। এই সিরিজের আগের দুই ম্যাচেও হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি। আজকের হাফ সেঞ্চুরিতে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ছয় হাজার রানের মাইলফলক পেরুলেন দেশ সেরা এই ওপেনারের।

জিম্বাবুয়ের বিরুদ্ধে যখন ফিফটি পার করে ফেলেছেন তখন অনেকেই আশায় বুক বেধেছিলেন আজ হয়তো সেঞ্চুরি পেয়ে যাবেন তামিম। কিন্তু সেটি আর হলো কই? তামিমকে যে থামতে হয়েছে ৭৬ রানেই। আগের দুটি ম্যাচে ৮৪-তে আটকে গিয়ে সেঞ্চুরি বঞ্চিত হয়েছিলেন। অবশ্য জিম্বাবুয়ের সঙ্গে প্রথম ম্যাচে অপরাজিত ৮৪ রান করার পরই জিতে যায় বাংলাদেশ।

আজ তামিম সেঞ্চুরি বঞ্চিত হলেও একটি বিশ্বরেকর্ড নিশ্চয় তাঁকে তৃপ্ত করবে। এক মাঠে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান এখন দেশসেরা এ ওপেনার। এতদিন এই রেকর্ডটি ছিল ‘মাতারা হ্যারিক্যান’ নামে পরিচিতি লঙ্কান সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়ার। তিনি কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে চার সেঞ্চুরি আর ১৯ ফিফটি সমেত রান করেছিলেন ২৫১৪। এই রেকর্ড ভাঙতে ত্রিদেশীয় সিরিজের আগে তামিমের দরকার ছিল ২১০ রান। প্রথম দুই ম্যাচে ১৬৮ রান করে কাজটা অনেকটাই এগিয়ে রেখেছিলেন। তৃতীয় ম্যাচে ৪৩ রান করার সঙ্গে সঙ্গেই এক মাঠে সবচেয়ে বেশি রান করার গর্বিত মালিক হয়েছেন তামিম। এই বিশ্বরেকর্ড এখন তাঁর দখলে।

তামিমের এমন অর্জনের দিনে শুরুর বিপর্যয় বাদ দিলে কক্ষপথেই ছিল বাংলাদেশ। কিন্তু মিডল অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে বাংলাদেশের স্কোর ২১৬-এর বেশি হয়নি। ক্যারিয়ারে ৪১ তম ফিফটিটাকে তামিম নিয়ে যেতে পেরেছেন ৭৬ পর্যন্ত। ১০৫ বলে ছয় চারের সাহায্যে তিনি এই রান করেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!