• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রথমবারের মতো চীন-মিয়ানমারের নৌ-মহড়া


আন্তর্জাতিক ডেস্ক মে ২২, ২০১৭, ০৭:৩৯ পিএম
প্রথমবারের মতো চীন-মিয়ানমারের নৌ-মহড়া

ঢাকা: মিয়ানমার নৌবাহিনী এই প্রথমবার চীনা নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিয়েছে। চীনের তিনটি যুদ্ধজাহাজের একটি বহর এই মহড়ায় অংশ নেয়। রোববার (২১ মে) মিয়ানমারে চারদিনের সফর ও যৌথ মহড়া শেষ করেছে যুদ্ধজাহাজগুলো । 

মহড়া শেষে রোববারই বহরটি চীন ফিরে গিয়েছে। চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) নৌবহরে ছিলো মিসাইল ডেস্ট্রয়ার চাংচুন, মিসাইল ফ্রিগেট জিংঝু ও সাপ্লাইশিপ চাওহু। জাহাজগুলো রেঙ্গুন বন্দরে নোঙ্গর করে। পিএলএ’র নৌবাহিনী এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও ওশানিয়া অঞ্চলের ২০টি দেশে ১৮০ দিনব্যাপী যে শুভেচ্ছা সফর চালানোর পরিকল্পনা করেছে, মিয়ানমার সফর তারই অংশ। এই বহর ইতোমধ্যে ফিলিপাইন, ভিয়েতনাম ও মালয়েশিয়া সফর করে। এর পরবর্তী গন্তব্য বাংলাদেশ।

বেইজিংভিত্তিক নৌবাহিনী বিশেষজ্ঞ লি জিয়ে বলেন, চীনা রণতরীগুলো তুলনামূলক অত্যাধুনিক এবং এসকর্ট, মহড়া ও টহল অভিযানে বেশ অভিজ্ঞ। মিয়ানমারের এফ১১ অং জাইয়া ও ইউএমএস আরাওরাথা (৭৭১) এই মহড়ায় অংশ নেয়। এই দু’টি জাহাজেরও মিয়ানমার নৌবাহিনীতে বেশ সুনাম রয়েছে।

মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কুইয়ান এক সংবাদ সম্মেলনে জানান যে ফ্লিট ফরমেশন, ফ্লিট কমিউনিকেশন ও জয়েন্ট সার্চ এন্ড রেসকিউ অপরাশেনের ওপর এই মহড়া অনুষ্ঠিত হয়। দু’দেশের নেতৃবৃন্দ পরস্পরের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধি এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা সুরক্ষার জন্য যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এই সফর তারই অংশ বলে উ উল্লেখ করেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!