• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রথমার্ধে ইংল্যান্ডের জালে বেলজিয়ামের ১ গোল


ক্রীড়া ডেস্ক জুলাই ১৪, ২০১৮, ০৯:০০ পিএম
প্রথমার্ধে ইংল্যান্ডের জালে বেলজিয়ামের ১ গোল

ঢাকা: বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়েই রাশিয়ায় পা রেখেছিল ইংল্যান্ড-বেলজিয়াম। একে একে গ্রুপ স্টেজ, দ্বিতীয় রাউন্ড এমনকি কোয়ার্টার ফাইনাল মারিয়ে সেমিফাইনালে উঠে স্বপ্ন পুরণের নিটকে চলে এসেছিল হ্যারি কেন আর হ্যাজার্ড-লুকাকুরা। কিন্তু শেষ চারের লড়াইয়ে পরাস্ত হয়ে স্বপ্ন ভঙের বেদনায় পুরতে হয়েছে। শেষ সান্তনা হিসাবে তৃতীয় হয়ে রাশিয়া থেকে বিদায় নিতে চাইছে উভয় দল। সেই লক্ষ্য সামনে রেখে শনিবার (১৪ জুলাই) তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয়েছে। প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে বেলজিয়াম।  

এদিন ম্যাচের পঞ্চম মিনিটে এগিয়ে গেছে বেলজিয়াম। নাসের শাদলির অ্যাসিস্ট থেকে গোলটি করেন থমাস মিউনিয়ার। লিড নিয়ে আত্মবিশ্বাসী হয়ে ওঠে বেলজিয়াম। একের পর এক আক্রমণে ইংলিশরক্ষণকে ব্যতিব্যস্ত করে তোলে সোনালী প্রজন্মের দলটি। তবে আর গোলের দেখা পারেনি তারা। মাঝে মধ্যে আক্রমণে উঠেছে ইংল্যান্ডও। তবে ফিনিশিংয়ের অভাবে গোল পায়নি সাবেক চ্যাম্পিয়নরাও। ফলে ১-০ গোলে পিছিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পাঁচ পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে ইংল্যান্ড দল। তবে বেলজিয়াম দলে নেই তেমন কোন পরিবর্তন। শুরুর একাদশে নেই কেবল ফেলাইনি। এছাড়া ফিরিছেন মিউনিয়ের।  

বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ সাফল্য ১৯৬৬ সালে শিরোপা জয়। এরপর আর কখনো ফাইনালে উঠতে পারেনি থ্রি-লায়নসরা। পরের সময়ে তাদের সর্বোচ্চ সাফল্য চতুর্থ স্থান। ১৯৯০ বিশ্বকাপে চতুর্থ হয় তারা। অন্যদিকে এখন পর্যন্ত শিরোপার স্বাদ পায়নি বেলজিয়াম। বিশ্বকাপ ইতিহাসে বেলজিয়ানদের সর্বোচ্চ সাফল্য চতুর্থ স্থান। ১৯৮৬ বিশ্বকাপে চতুর্থ স্থান অধিকার করে তারা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!