• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রধান বিচারপতি গৃহবন্দি: মওদুদ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০১৭, ০১:০০ পিএম
প্রধান বিচারপতি গৃহবন্দি: মওদুদ

ঢাকা : সরকার বন্দুকের নল দেখিয়ে প্রধান বিচারপতিকে ছুটিতে যেতে বাধ্য করেছে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। তারা বলেছেন, প্রধান বিচারপতিকে গুম করা হয়েছে নয়তো গৃহবন্দী। একইসঙ্গে এই আশ্চর্যজনক ঘটনার মধ্য দিয়ে সরকার বাংলাদেশের বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটিয়েছে বলে মন্তব্য করেছেন নেতারা। গতকাল বৃহস্পতিবার (০৫ অক্টোবর) ‘বিশ্ব শিক্ষক দিবস-২০১৭’ উপলক্ষে রাজধানীতে শিক্ষক কর্মচারী ঐক্যজোট আয়োজিত নগ্ন দলীয়করণ শিক্ষা ব্যবস্থা শীর্ষক সেমিনারে তারা এসব অভিযোগ করেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ  বলেন, দিন দিন আশ্চর্যজনক ঘটনা ঘটছে। যেটা কখনো ভাবিনি তা ঘটছে। একটি রায়কে কেন্দ্র করে দেশের প্রধান বিচারপতিকে যেভাবে সরকার আক্রমণ করলো তা পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। এটি যে কতো বড় আঘাত দেশের মানুষ তা বুঝতে পারছে না।

এসময় মওদুদ আহমদ  বুধবার আইনমন্ত্রী কর্তৃক সাংবাদিকদের দেখানো প্রধান বিচারপতির ছুটির আবেদনের কপিতে অসংখ্য বানান ভুল ও প্রধান বিচারপতির স্বাক্ষরে গড়মিল দেখিয়ে চ্যালেঞ্জ করে বলেন, এটি প্রধান বিচারপতির স্বাক্ষর নয়। এমন ভুল লেখায় দেশের একজন প্রধান বিচারপতি স্বাক্ষর করতে পারেন না। প্রধান বিচারপতি হঠাৎ অসুস্থ হলেন কী করে? আমরা সবাই জানি তিনি সুস্থ। কয়েকদিন আগেও বিদেশ সফর করে এসেছেন তিনি।

বিএনপির সিনিয়র এই নেতা বলেন, আজকে আইনজীবী সমিতি প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। বলা হয়েছে তিনি বিভিন্ন কারণে দেখা করতে পারছেন না। এমনকি প্রধান বিচারপতির স্বজনদেরও সাক্ষাত করতে দেয়া হচ্ছে না। তার মানে দেশের প্রধান বিচারপতি আজ গৃহবন্দী। এমন কি শুনতে পাচ্ছি, তাকে বাধ্যতামূলক বিদেশে পাঠিয়ে দেয়ার চেষ্টা চলছে। মওদুদ আহমদ  আক্ষেপ করে বলেন, যে দেশের প্রধান বিচারপতি গৃহবন্দী হয়  সে দেশের আর কোন ভবিষ্যত থাকে না।  এই ঘটনার কোন ব্যাখ্যা নেই। বলার ভাষা নেই। ১৯৫২ সালে বাংলা ভাষার জন্য জেল খেটেছি, এরপর মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, আজ সবকিছু মিথ্যা মনে হচ্ছে!

সেমিনারে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে, প্রধান বিচারপতির স্বাক্ষর মিলছে না। এটি যদি সত্য হয়, তাহলে বলবো, সরকার প্রধান বিচারপতিকে গুণ্ডামি করে বন্দুকের নল দেখিয়ে ছুটিতে যেতে বাধ্য করেছে। তিনি বলেন, অ্যাটর্নি জেনারেল বলছেন- প্রধান বিচারপতি কোথায় তিনি জানেন না। তাহলে কি তাকে গুম করা হয়েছে? রিজভী আরো বলেন, এই সরকারের চরিত্র বলে দিচ্ছে, প্রধান বিচারপতিকে বন্দুকের নল দেখিয়ে জোরপূর্বক ছুটিতে পাঠানো হয়েছে। তাকে কোথাও আটকে রাখা হয়েছে।

সেমিনারে নাগরিক ঐক্যের চেয়ারম্যান মাহমুদুর রহমান মান্না রাষ্ট্র আজ গুণ্ডা হয়ে গেছে মন্তব্য করে বলেন, গুণ্ডামি করে সরকার প্রধান বিচারপতিকে ছুটিতে যেতে বাধ্য করেছে। আমাদের রাষ্ট্রে আজ সিন্দাবাদের দৈত্য চেপেছে। দেশের সকল মানুষকে ঐক্যবদ্ধ করতে না পারলে এই দৈত্য সরানো যাবে না।
এছাড়া সেমিনারে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান বলেন, আজ জাতীয় সংসদে কতগুলো ভোটারবিহীন গুণ্ডা বসে আছে। তারা রাষ্ট্রে গুণ্ডামি করছে। বাংলাদেশ আজ রাষ্ট্র নেই। শেষ লড়াই করে ফ্যাসিবাদী শেখ হাসিনাকে সরিয়ে রাষ্ট্রকে নতুনভাবে গঠন করতে হবে।

সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সদরুল আমিন, বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাংবাদিক শওকত মাহমুদ প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!