• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
১৪ দলের আশাবাদ

প্রধান বিচারপতি সম্মান নিয়ে অবসরে যাবেন


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০১৭, ০৩:৪৮ পিএম
প্রধান বিচারপতি সম্মান নিয়ে অবসরে যাবেন

ঢাকা : আলোচনা-সমালোচনার মধ্যে এক মাসের ছুটিতে যাওয়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সম্মান নিয়ে অবসরে যাবেন বলে আশা প্রকাশ করেছে ক্ষমতাসীন ১৪ দল।

গতকাল বৃহস্পতিবার (০৫ অক্টোবর) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে চৌদ্দ দলের এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন চৌদ্দ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।

প্রধান বিচারপতির পদকে ‘অত্যন্ত গৌরবান্নিত ও সম্মানের’ অভিহিত করে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর এ সদস্য বলেন, ‘দুঃখজনক হলেও সত্য, মাননীয় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা একজন সম্মানিত ব্যাক্তি, তাকে আমরা সম্মান করি তিনি এই পদে এসে বারবার এই পদটিকে বিতর্কিত করার চেষ্ট করেছেন; এটা খুব দুঃখজনক। আমাদের প্রধান বিচারপতি একবার গ্রিক মূর্তি স্থাপন নিয়ে বিতর্ক সৃষ্টি করেছেন; সর্বশেষ ষোড়শ সংশোধনী নিয়ে রায়ের যে পর্যবেক্ষণ দিয়েছেন, এতে সমস্ত জাতি বিস্মিত হয়েছে, আমরা কখনো আশা করিনি প্রধান বিচারপতি তার পদটি এভাবে বিতর্কিত করবেন।’

চৌদ্দ দলের মুখপাত্র নাসিম বলেন, ‘দুঃখজনক ঘটনা, আজকে তার অসুস্থতা নিয়েও বিতর্ক সৃষ্টি হয়েছে। এটাও অত্যন্ত দুঃখজনক ব্যাপার। আমরা সবাই চাই, এখনো আমরা সবাই চাই, চৌদ্দ দল মনে করে সম্মান নিয়ে তিনি অবসরে যাক।’

জাতিসংঘে প্রধানমন্ত্রীর দেয়া পাঁচ দফা প্রস্তাবের ভিত্তিতেই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান হবে বলে এসময় সাংবাদিকদের কাছে আশা প্রকাশ করেন সরকারের স্বাস্থ্যমন্ত্রী ।

নাসিম বলেন, প্রধানমন্ত্রীর পাঁচ দফা প্রস্তাবের ভিত্তিতেই সমস্যার স্থায়ী সমাধান হয়ে এই নির্যাতিত নিপীড়িতরা সসস্তানে তাদের দেশে ফেরত যাবেন। রোহিঙ্গারা আমাদের সাময়িক অতিথি, মিয়ানমারের অবশ্যই তাদের ফেরত নিতে হবে।

রোহিঙ্গা সমস্যায় শেখ হাসিনার নেতৃত্বে দেশ একটি ভয়াবহ সঙ্কট থেকে রক্ষা পেয়েছে বলছেন এই আওয়ামী নেতা।

তিনি বলেন, ‘একটি মহল লাগামহীনভাবে উসকানি দিয়ে সাম্প্রদায়িক পরিস্থিতি তৈরির চেষ্টা করেছিল। অনেক সময় তারা বল প্রয়োগের কথাও বলেছিল। কিন্তু তা আজকের দুনিয়ায় সম্ভব নয়। শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে এ সমস্যার সমাধানে আছি আমরা। এ কারণে আগামী শনিবার বাংলাদেশের কৃতজ্ঞ লক্ষ লক্ষ মানুষ শেখ হাসিনাকে গণসংবর্ধনা দেবে, যাতে ১৪ দল অংশ নেবে।’

চৌদ্দ দলীয় জোটের বিভিন্ন দল নির্বাচন কমিশনের ডাকা সংলাপে অংশ নেবে জানিয়ে নাসিম বলেন, তবে সবাই সংবিধান অনুযায়ী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকারের অধীনে নির্বাচন করার প্রস্তাব সংলাপে উত্থাপন করবে বলে সিদ্ধান্ত হয়েছে।

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে চৌদ্দ দলের বৈঠকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস এবং উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

জোটের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদের (একাংশ) সাধারণ সম্পাদক শিরিন আখতার, জাসদের (একাংশ) সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, তরিকত ফেড়ারেশনের মহাসচিব এমএ আউয়াল,  গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!