• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রধান বিচারপতির পদত্যাগ চান হাছান মাহমুদ


চট্টগ্রাম প্রতিনিধি আগস্ট ২২, ২০১৭, ০৪:১৭ পিএম
প্রধান বিচারপতির পদত্যাগ চান হাছান মাহমুদ

ঢাকা: প্রধান বিচারপতিকে পদত্যাগের আহ্বান জানিয়ে ড. হাছান মাহমুদ বলেছেন আপনি দয়া করে পদত্যাগ করুন। দেশের জনগণ অনেক ধৈর্য ধরেছে। দেশের জনগণ অনির্দিষ্টকালের জন্য ধৈর্য ধরবে না।

মঙ্গলবার (২২ আগস্ট) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে প্রধান বিচারপতির পদত্যাগের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়। ছাত্রলীগ ও বঙ্গবন্ধু সৈনিক লীগ এ মানববন্ধনের আয়োজন করে। 

প্রধান বিচারপতির উদ্দেশে হাছান মাহমুদ বলেন, আপনি সংসদকে অপরিপক্ব বলেছেন। এ সংসদই তো আপনার বেতন-ভাতা মঞ্জুর করেছেন। বাংলাদেশের সংবিধানে লেখা আছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। আপনি আপনার রায়ে বঙ্গবন্ধুর একক নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছেন। আপনি সংবিধান লংঘন করেছেন। সুতরাং আপনি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।

তিনি বলেন, আপনি আদালতে মামলা চলাকালীন নিজের মুখে স্বীকার করেছেন একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানি বাহিনীকে সহায়তার জন্য রাজাকার আলবদরদের সহায়ক শক্তি হিসেবে গ্রামে গ্রামে যে শান্তি কমিটি গঠন করা হয়েছিল সেই শান্তি কমিটির সদস্য ছিলেন। এটি আপনি আদালতে স্বীকারোক্তি দিয়েছেন। আপনি এ পরিচয় গোপন রেখেছিলেন।

হাছান মাহমুদ আরো বলেন, শেখ হাসিনা প্রধানমন্ত্রী না হলে আপনার মতো মৌলভীবাজার কোর্টের আইনজীবী কোনো দিন হাইকোর্টের বিচারপতি হতে পারতেন না। সংখ্যালঘু ও উপজাতীয় সম্প্রদায়ের বিবেচনায় আপনাকে হাইকোর্টের বিচারপতি করা হয়েছিল। অনগ্রসর সম্প্রদায় থেকে যে বিচারপতি হতে পারে সে উদাহরণ সৃষ্টি করার জন্য। কিন্তু আপনি প্রধান বিচারপতির পদকে প্রশ্নবিদ্ধ করেছেন।

হাছান মাহমুদ বলেন, আপনি বলেছেন বিচার বিভাগ অনেক ধৈর্য ধরেছে। আমরা আওয়ামী লীগও অনেক ধৈর্য ধরেছি। দেশের মানুষ অনেক ধৈর্য ধরেছে। আমি অতীতের উদাহরণ বলতে চাই না। বাংলাদেশে প্রধান বিচারপতির দরজায় লাথি মারা হয়েছে। এখনো সেই ঘটনা ঘটেনি। সেই ঘটনার পুনরাবৃত্তি হোক তা চাই না। আরেকজন প্রধান বিচারপতি এজলাসে বসতে পারেননি। বিদায় নিতে হয়েছে। আমরা চাই না দেশে সেই ধরনের পরিস্থিতি সৃষ্টি হোক। 

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!