• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার ফাইলে প্রধানমন্ত্রীর অনুমোদন


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১১, ২০১৭, ০৫:৩১ পিএম
প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার ফাইলে প্রধানমন্ত্রীর অনুমোদন

ঢাকা: প্রধান বিচারপতি এস কে(সুরেন্দ্র কুমার) সিনহার বিদেশ যাওয়ার বিষয়ে সরকারি আদেশ (গভর্নমেন্ট অর্ডার বা জিও) দেয়ার ফাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষর করেছেন।

আইনমন্ত্রী আনিসুল হক স্বাক্ষর করার পরে তা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। এখন রাষ্ট্রপতির অনুমোদনের প্রয়োজন হবে। রাষ্ট্রপতি চারদিনের সফরে কিশোরগঞ্জ রয়েছেন। তিনি ঢাকায় ফেরার পরে তাতে স্বাক্ষর করবেন।

বুধবার(১১ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ তথ্য দেন। আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি নিজেই নিজের ছুটি নিতে পারেন। বিদেশ যাওয়ার জন্য তিনি আবেদন করেছেন। প্রধানমন্ত্রী ও আমি স্বাক্ষর করেছি। রাষ্ট্রপতি কিশোরগঞ্জ থেকে ফিরলে তিনি এ ফাইলে স্বাক্ষর করবেন।

উল্লেখ্য, ২৫ দিনের  অবকাশ শেষে গত ৩ অক্টোবর সুপ্রিম কোর্ট খোলার দিনই অসুস্থতার কারণ দেখিয়ে আগামী ১ নভেম্বর পর্যন্ত এক মাসের ছুটি নিয়েছেন প্রধান বিচারপতি। এ নিয়ে রাজনৈতিকমহল ও আইনজীবীদের মধ্যে আলোচনার ঝড় ওঠে। এর আগে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া রায় এবং বিচারিক আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি সংক্রান্ত গেজেট নিয়ে সরকারের সঙ্গে প্রধান বিচারপতির মতপার্থক্য দেখা দেয়ায় প্রধান বিচারপতিকে জোর করে ছুটিতে পাঠানোর অভিযোগ তোলেন বিরোধীদলীয় রাজনীতিবিদসহ আইনজীবী সমিতির একাংশ।

তবে সরকার ও আওয়ামী লীগ এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। প্রধান বিচারপতি বা আদালতের পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

এর মধ্যেই প্রধান বিচারপতি সস্ত্রীক অস্ট্রেলিয়ায় যেতে পাঁচ বছরের ভিসার জন্য দূতাবাসে আবেদন করেন। দেশটিতে বর্তমানে তাদের বড় মেয়ে সূচনা সিনহা অবস্থান করছেন। তাদের তিন বছরের ভিসা দেয় অস্ট্রেলিয়া দূতাবাস

এরপর মঙ্গলবার (১০ অক্টোবর) তিনি আইন মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতিকে তার বিদেশ ভ্রমণের বিষয়টি চিঠি দিয়ে অবহিত করেন। ওই চিঠিতে আগামী ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি অস্ট্রেলিয়ায় থাকতে চান বলে উল্লেখ রয়েছে। তার এই চিঠি আইন মন্ত্রণালয়ে পৌঁছানোর পরই জিও দেয়ার প্রক্রিয়া শুরু হয়।

২০১৫ সালের ১৭ জানুয়ারিতে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া এস কে সিনহার আগামী ৩১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!