• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘প্রধানমন্ত্রী আগামী মাসে মেট্রোরেল নির্মাণ কাজের উদ্বোধন করবেন’


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০১৬, ০৫:৫৫ পিএম
‘প্রধানমন্ত্রী আগামী মাসে মেট্রোরেল নির্মাণ কাজের উদ্বোধন করবেন’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মাসে মেট্রোরেল নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
মন্ত্রী আজ উত্তরায় মেট্রোরেল ডিপোর উন্নয়ন কাজ পরিদর্শনকালে সাংবাদিকদের বলেন, আশা করা যায়, ২০১৯ সালে মেট্রোরেল রুট-৬ এর বাণিজ্যিক পরিচালনা শুরু সম্ভব হবে।
মন্ত্রী বলেন, ইতোমধ্যে প্রস্তুতিমূলক কাজ শেষে মেট্রোরেল রুট-৬ এর ডিপো উন্নয়নের কাজ শুরু হয়েছে।
তিনি বলেন, মেট্রোরেলের ডিপো এলাকার ভূমি উন্নয়ন এবং প্রয়োজনীয় স্থাপনা নির্মাণে ব্যয় হবে ৫৬৭ কোটি টাকা। গত মার্চের শেষ সপ্তাহে ডিপো নির্মাণে আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক দরপত্রের মাধ্যমে প্রকল্প কর্তৃপক্ষ নির্বাচিত জাপানী প্রতিষ্ঠান টোকিও কনস্ট্রাকশন কোম্পানী লিমিটেডের সাথে চুক্তি সই করেছে।
সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদ্যমান এলাইনমেন্ট বা রুটটি অনুমোদিত। এটি পরিবর্তনের আর কোনো সুযোগ নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী ভবন, টিএসসি, জাতীয় যাদুঘরসহ গুরুত্বপূর্ণ স্থাপনার পাশ দিয়ে রুট নির্মাণে সর্বাধুনিক প্রযুক্তির শব্দ নিরোধক যন্ত্র স্থাপন করা হবে।
মেট্রোরেল-৬ প্রকল্পটি জাপানের সহযোগিতা সংস্থা জাইকার অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে। প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পে জাইকা দিচ্ছে প্রায় সাড়ে ১৬ হাজার কোটি টাকা।
পরিদর্শনকালে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক কায়কোবাদ হোসেন, মেট্রোরেল প্রকল্পের পরিচালক মোফাজ্জেল হোসেনসহ প্রকল্পের পরামর্শক, নির্মাণ ঠিকাদার প্রতিষ্ঠানের প্রকৌশলী ও প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!