• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীকে ভিয়েনায় লালগালিচা সংবর্ধনা


নিজস্ব প্রতিবেদক মে ৩০, ২০১৭, ১১:১৬ এএম
প্রধানমন্ত্রীকে ভিয়েনায় লালগালিচা সংবর্ধনা

ঢাকা : আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) সম্মেলনে যোগ দিতে দুদিনের সরকারি সফরে আজ সোমবার বিকেলে অস্ট্রিয়ার ভিয়েনায় পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাঁকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়।

গতকাল সোমবার (২৯ মে) বিকেলে ভিয়েনা আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছলে তাকে এ সংবর্ধনা দেয়া হয়। প্রধানমন্ত্রী ভিয়েনা সফরকালে অস্ট্রিয়ার চ্যান্সেলর ক্রিস্টিয়ান কের্ন  এবং সে দেশের প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যানডার বিলেনের সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে ভিয়েনা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

অস্ট্রিয়ার ফেডারেল চ্যান্সেলারির স্টেট সেক্রেটারি মুনা দুজদার এবং অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও ভিয়েনায় জাতিসংঘ কার্যালয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। পরে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রাসহকারে হোটেল ইমপেরিয়ালে নিয়ে যাওয়া হয়। দুদিনের সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে আজ সকাল ৯টা ১০ মিনিটে ভিয়েনার উদ্দেশে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে অন্যদের মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম ও ইকবাল সোবহান চৌধুরী, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এবং তিন বাহিনীর প্রধানরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধ্যায় ভিয়েনায় গ্র্যান্ড হোটেলে এক ইফতার অনুষ্ঠানে যোগ দেন। আগামীকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী ‘আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার টেকনিক্যাল সহযোগিতা কর্মসূচি : ৬০ বছর পেরিয়ে উন্নয়নে অবদান’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেবেন। পরে প্রধানমন্ত্রী আইএইএর মহাসচিব ইয়োকিয়া আমানোর সঙ্গে তাঁর কার্যালয়ে বৈঠক করবেন।

পরে প্রধানমন্ত্রী অস্ট্রিয়ার চ্যান্সেলর ক্রিস্টিয়ান কের্নের সঙ্গে এবং সে দেশের প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যানডার বিলেনের সঙ্গে পৃথক বৈঠক করবেন। বৈঠকে কৃষি ও পশুসম্পদ, দুই দেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, ফরেন অফিস কনসালটেশন এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বিষয় নিয়ে আলোচনা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী গত রোববার ঢাকায় এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন। তিনি বলেন, বৈঠকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ, অভিবাসন সমস্যা, জলবায়ু পরিবর্তন এবং ইউরোপের বিভিন্ন দেশে ব্রেক্সিট-পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। তিনি বলেন, ১৯৭২ সালের ২৭ সেপ্টেম্বর আইএইএর সদস্য পদ পাওয়ার পর থেকে বাংলাদেশ পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহারে আইএইএর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ভিয়েনা সফরকালে বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

অস্ট্রিয়ায় দুদিনের সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১ মে সকালে দেশে ফিরে আসবেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!