• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তায় এসপিবিএন


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১, ২০১৭, ০৮:৪৩ পিএম
প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তায় এসপিবিএন

ঢাকা: গণভবনের পর এবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তার দায়িত্ব পেল পুলিশের বিশেষায়িত ইউনিট স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রটেকশন ব্যাটালিয়ন(এসপিবিএন)। বাহিনীটি গত সাড়ে চার বছর ধরে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনের নিরাপত্তার দায়িত্বে ছিল। অন্যদিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তার দায়িত্বে ছিল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বুধবার(১ নভেম্বর) সকাল নয়টায় আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিরাপত্তার দায়িত্ব পালন শুরু করে এসপিবিএনের প্রায় সাতশ সদস্য। পুলিশের বিশেষায়িত ইউনিট-১ এর পুলিশ সুপার হায়দার আলী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, এসপিবিএন এতদিন গণভবনের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিল। কিন্তু এখন থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তার দায়িত্বও পালন করবে এই বাহিনী। এসপিবিএনের অতিরিক্ত সাতশ’ ফোর্স এই নিরাপত্তার কাজ শুরু করেছে। তবে প্রয়োজনবোধে ফোর্স বাড়ানো হতে পারে।

এসপিবিএন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তায় একজন এডিশনাল ডিআইজির নেতৃত্বে প্রায় সাতশ’ সদস্য মোতায়েন করা হয়েছে। দায়িত্ব পালনের সময় গাঢ় নীল রঙের প্যান্ট ও ধূসর রঙের শার্ট পরিহিত এসপিবিএন সদস্যদের হাতে থাকছে ৭.৬২ ক্যালিবারের চাইনিজ রাইফেল। বাহিনীটি গণভবনের মত একইভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তার দায়িত্ব পালন করবে।

স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সঙ্গে সমন্বয় করে তারা কাজ করবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চারদিকের সীমানা প্রাচীর সংলগ্ন চৌকিগুলোতে নজরদারি করার জন্য তাদের মোতায়েন করা হয়েছে। এছাড়া কার্যালয়ের প্রবেশ গেটে পুলিশের বিশেষ শাখার সদস্যদের সঙ্গেও তারা কাজ করবে।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ দেশি-বিদেশি অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিভিআইপি) নিরাপত্তা দিতে পুলিশের নতুন বিশেষায়িত ব্যাটালিয়ন এসপিবিএন এর যাত্রা শুরু হয় ২০১৩ সালের ৫ জুলাই। প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে এসপিবিএন-১ এর প্রায় দুই শত সদস্য মোতায়েন করা হয়।

এসপিবিএনের জন্য বিদেশে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা ও যানবাহন বৃদ্ধি করে সরকার। গণভবনের চারদিকের সীমানা প্রাচীর ও এর চৌকিতে নিরাপত্তার দায়িত্ব পালন করে এসপিবিএন। গণভবনে প্রবেশ করা গাড়ির তল্লাশি চালায় তারা।

সোনালীনিউজ/এমটিআই/আতা

Wordbridge School
Link copied!