• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর দেয়া ঘর পেলেন গৌরীপুরের গৃহহীনরা


গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি অক্টোবর ১২, ২০১৭, ১০:১৮ এএম
প্রধানমন্ত্রীর দেয়া ঘর পেলেন গৌরীপুরের গৃহহীনরা

ময়মনসিংহ : ‘বাংলাদেশে কোনো গৃহহীন মানুষ থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন অঙ্গীকারে ২০১৯ সালের মধ্যে সবার জন্য বাসস্থান নিশ্চিতকরণ কর্মসূচির আওতায় প্রধানমন্ত্রীর কার্যালয় পরিচালিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যেগের মধ্যে অন্যতম প্রকল্প। যার জমি আছে ঘর নেই তার নিজ জমিতে গৃহনির্মাণ প্রকল্পের ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভার ১৩২ জন হতদরিদ্র গৃহহীনের মাথা গোজার ঠাঁই হয়েছে।

গৃহহীনদের বিনামূল্যে মেঝে পাকা সাড়ে ১৬ ফিট দৈর্ঘ্য ও সাড়ে ১০ ফিট প্রস্থের টিনশেড ভিট পাকা ৫ ফুটের বারান্দাসহ একটি করে ঘর করে দেয়া হচ্ছে। ঘরটিতে ১টি দরজা ও ৬টি জানালা রয়েছে। মোট ১৭টি আরসিসি খুঁটি দ্বারা খুব মজবুত করে তৈরি করা হয়েছে। ঘরের সঙ্গে একটি স্যানিটারি লেট্রিন নির্মাণ করে দেওয়া হচ্ছে। এতে প্রতিটি ঘর ও স্যানিটারি লেট্রিন নির্মাণে ব্যয় ধরা হয়েছে এক লাখ টাকা। সরকারের প্রদত্ত সুবিধা পাওয়া গৃহহীনদের মধ্যে বিনামূল্যে মাথা গুজার ঠাঁই একটি করে ঘর ও স্যানিটারি লেট্রিন পেয়ে একটু হলেও নিজেদের দীর্ঘদিনের কষ্টের গ্লানি মুছে ফেলেন গৃহহীনরা।

বুধবার (১১ অক্টোবর) সরজমিনে গৌরীপুরের ঘর পাওয়া বোকাইনগর ইউনিয়নের স্বল্প পশ্চিমপাড়া গ্রামের মো. হাবিবুর রহমানের বাড়িতে দেখা মেলে হাবিবুর রহমান ও তার স্ত্রী রাজিয়া খাতুনের সঙ্গে। তারা বলেন কৃতজ্ঞার সঙ্গে বলেন, জীবনের শেষ সময়ে একটি পরিচ্ছন্ন পরিবেশেরর ঘর পেয়ে পরিবারের সদস্যদের নিয়ে  অনেকটা শান্তিতে দিন কাটাচ্ছি। তারা বলেন দীর্ঘ দিনের স্বপ্নছিল একটি সুন্দর ঘর করার কিন্তু অভাব অনটনের জন্য তা আর সম্ভব হয় নাই। আজ আমাদের সেই স্বপ্নের ঘর নির্মাণ করে স্বপ্ন পূরণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন আমি মরেও শান্তি পাব।

এ ব্যাপারে গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্জিনা আক্তার জানান, যার জমি আছে ঘর নেই এবং জমিও নাই ঘর ও নাই বাড়ির জায়গা শুধু আছে তার নিজ জমিতে গৃহনির্মাণ প্রকল্পের আওতায় এ উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১৩২ গৃহহীনদের ঘর করে দেয়ার কাজ চলছে। সামনে আরো শতাধিক গৃহহীন পরিবারকে এই সুবিধার আওতায় আনার কাজ চলমান রয়েছে। পরবর্তীতে উপজেলায় এক হাজার গৃহহীন পরিবারকে এ সুবিধায় অর্ন্তভুক্ত করার চেষ্টা করা হবে বলে জানান তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!