• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর পদ থেকে সরে গেলেন নওয়াজ শরিফ


নিউজ ডেস্ক জুলাই ২৮, ২০১৭, ০২:৫৫ পিএম
প্রধানমন্ত্রীর পদ থেকে সরে গেলেন নওয়াজ শরিফ

ঢাকা: পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে গেলেন নওয়াজ শরিফ। দুর্নীতির দায় নিয়ে পদত্যাগে বাধ্য হলেন তিনি। এর আগে নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করেন দেশটির সুপ্রিম কোর্ট।

শুক্রবার (২৮ জুলাই) পানামা পেপার্স দুর্নীতি মামলায় এই রায় ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

নওয়াজ শরিফের ভাগ্য ঝুলে ছিল পাক শীর্ষ আদালতের রায় ঘোষণার অপেক্ষায়। রায়ে নওয়াজ দোষী প্রমাণিত হলে তাকে বাধ্য হয়েই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে হতে পারে বলে জানানো হয়েছিল। সে আশঙ্কাই সত্যি প্রমাণিত হলো।

২০১৫ সালে পানামা পেপার্স কেলেঙ্কারীতে নওয়াজের পরিবারের দূর্নীতির বিষয়টি উঠে আসে। এরপরেই নওয়াজ এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

এর আগে ২০ এপ্রিল নওয়াজ শরিফ পানামা পেপারস কেলেঙ্কারিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে করা দুর্নীতির মামলায় বিভক্ত রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। নওয়াজের পরিবার কীভাবে অর্থ কাতারে পাঠিয়েছে, তা তদন্ত করতে যৌথ তদন্ত দল (জয়েন্ট ইনভেস্টিগেশন টিম বা জেআইটি) গঠনের নির্দেশ দেন আদালত।

গত বছর বিতর্কিত পানামা পেপারস ফাঁস হয়। পানামাভিত্তিক আইনি সহায়তা প্রতিষ্ঠান মোসাক ফনসেকার এক কোটির বেশি নথি ফাঁস হয়। এসব নথিতে চীনা প্রেসিডেন্ট সি চিন পিং থেকে শুরু করে বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফসহ বিশ্বের বহু প্রভাবশালী ব্যক্তিত্বের নাম উঠে আসে। ধনী আর ক্ষমতাধর ব্যক্তিরা কীভাবে, কোন কৌশলে কর ফাঁকি দিয়ে গোপন সম্পদের পাহাড় গড়ে তুলেছেন, তা বেরিয়ে আসে এসব তথ্যে।

ফাঁস হওয়া নথিতে নওয়াজের চার ছেলেমেয়ের মধ্যে তিনজন মরিয়ম, হাসান ও হোসেনের নাম এসেছে। নওয়াজের সন্তানেরা মোসাক ফনসেকার মাধ্যমে পরিচালিত বিভিন্ন অফশোর কোম্পানির মালিকানার অংশীদার। সাবেক ক্রিকেটার ইমরান খানের নেতৃত্বাধীন বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াতে ইসলামিসহ কয়েকটি দলের আবেদনের পরিপ্রেক্ষিতে পানামা পেপারস কেলেঙ্কারি নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার পরিবারের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

নওয়াজ শরিফের ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) দাবি, পাকিস্তান ও উপসাগরীয় অঞ্চলে বৈধ পথে পারিবারিক ব্যবসা থেকেই এ সম্পদ অর্জিত হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!