• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর প্রতি আপ্লুত সুজেয় শ্যাম


বিনোদন প্রতিবেদক সেপ্টেম্বর ১৫, ২০১৮, ০৪:২০ পিএম
প্রধানমন্ত্রীর প্রতি আপ্লুত সুজেয় শ্যাম

সুজেয় শ্যাম

ঢাকা: ‘আমার ক্যানসারের খবর শুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেকেছিলেন। তিনি আমাকে বললেন, আপনি বাংলাদেশের একজন মুক্তিযোদ্ধা, আপনি চিকিৎসা খরচ এগুলো নিয়ে কোনো চিন্তা করবেন না। তারপর প্রধানমন্ত্রী আমার নামে সঞ্চয়পত্র করে দিয়েছেন এবং চিকিৎসার জন্য পাঁচ লাখ টাকা দিয়েছেন।

একজন শিল্পীর পাশে এভাবে দাঁড়ানোয় প্রধানমন্ত্রীর প্রতি আপ্লুত সুজেয় শ্যাম। তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাকে বলেছেন আপনারা শিল্পী, মুক্তিযোদ্ধা। আপনারা দেশের শ্রেষ্ঠ সন্তান। আপনাদের ভালো মন্দ আমরা দেখবো। এমন কথা যখন একজন শিল্পীকে দেশের প্রধানমন্ত্রী বলেন, তখনতো এমনিতেই আমি সুস্থ হয়ে গিয়েছি। আমার তখন এমনই মনে হয়েছে। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী দুঃখপ্রকাশ করে বলেছেন আপনাদের মতো শিল্পীদের এই দেশে আরো বহুদিন বেঁচে থাকা দরকার।

নিজেকে ভাগ্যবান দাবী করে সুজেয় শ্যাম বলেন, আমি খুব ভাগ্যবান একজন মানুষ। আমার অসুস্থতার খবরে দেশের প্রতিটি সংবাদ মাধ্যম যেভাবে এগিয়ে এসেছে এটা অভাবনীয় ব্যাপার। একজন শিল্পীর জন্য এটা আত্মতৃপ্তির।

কথা প্রসঙ্গে বাংলাদেশকে সত্যিকার অসাম্প্রদায়িক একটি রাষ্ট্র দাবী করে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই কণ্ঠযোদ্ধা বলেন, ‘আমাকে বাংলাদেশের মুসলিম, হিন্দু, খ্রিস্টান সবাই সমান ভালোবাসে। এটা আমার জীবনের সবচেয়ে বড় পাওনা। আমি বহু আগেই বলেছিলাম, এই দেশ আমার। এটা আমার বাংলাদেশ। এই দেশ ছেড়ে আমি কখনোই যাবো না। আমাকে লন্ডন, আমেরিকা ও ইন্ডিয়াতে রাখতে অনেক কাছের স্বজনেরা চেষ্টা করেছেন। কিন্তু আমি তাদের বলেছিলাম, আমার দেশ ছেড়ে অন্যকোথাও আমি থাকতে পারবো না। এই দেশে আমার জন্ম, এই দেশেই আমার মৃত্যু হোক।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং স্বাধীনতার প্রথম গানের সুরস্রষ্টা সুজেয় শ্যাম। ‘রক্ত দিয়ে নাম লিখেছি বাংলাদেশের নাম’, ‘বিজয় নিশান উড়ছে ঐ’, ‘আয়রে মজুর কুলি’, ‘আহা ধন্য আমার জন্মভূমি’, ‘রক্ত চাই রক্ত চাই’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’সহ বহু দেশাত্ববোধক গান লিখেছেন ও সুর করেছেন তিনি।

ক্যানসারে আক্রান্ত হয়ে সম্প্রতি খবরের শিরোনাম হয়েছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম। মাঝখানে প্রায় এক মাসের বেশি সময় চলে গেল।

সুজেয় শ্যাম জানান, চিকিৎসার জন্য গেল ৪ আগস্ট বেঙ্গালুরু গিয়েছিলেন তিনি। ক্যানসারের অপারেশন হয় ২২ আগস্ট। অপারেশন শেষে ৪ সেপ্টেম্বর ঢাকায় ফিরেছেন। আবার অক্টোবরের ১০ তারিখে বেঙ্গালুরুর উদ্দেশ্যে বাংলাদেশ ছাড়বেন তিনি। এবার যাওয়ার পর রেডিও থেরাপি দিবে ডাক্তাররা। প্রায় দুই মাস সেখানে চিকিৎসা শেষে ডিসেম্বরের শেষের দিকে দেশে ফিরবেন।
 
সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!