• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘প্রধানমন্ত্রীর বক্তব‌্য গণতন্ত্রের জন‌্য বিপজ্জনক’


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৪, ২০১৬, ০৫:৩১ পিএম
‘প্রধানমন্ত্রীর বক্তব‌্য গণতন্ত্রের জন‌্য বিপজ্জনক’

প্রধানমন্ত্রীর বক্তব‌্যের সমালোচনা করে  বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “গতকাল (আওয়ামী লীগ) সভানেত্রী যে কথাগুলো বলেছেন, এটা গণতন্ত্রের জন্য অত্যন্ত বিপজ্জনক কথা। এ থেকে পরিষ্কার হয়ে গেছে যে তাদের লক্ষ্য কী এবং তারা কী করতে চান?”

সোমবার (২৪ অক্টোবর) সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান আফসার আহমেদ সিদ্দিকীর ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনা সভার আয়োজন করে আফসার আহমেদ স্মৃতি ফাউন্ডেশন।

ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে রোববার দলের কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা দলকে তৃতীয় দফা নির্বাচনে জয়ী হতে হবে মন্তব্য করে নেতাকর্মীদের সেজন‌্য প্রস্তুত হওয়ার নির্দেশনা দেন।

বিগত সময়ে সরকারে থাকা বিএনপির কর্মকাণ্ডের বিষয়ে সতর্ক করে আওয়ামী লীগ সভাপতি বলেন, যারা মানি লন্ডারিং করে, পুড়িয়ে মানুষ মারে, যুদ্ধাপরাধীদের মদদ দেয়, তারা যেন ক্ষমতায় আসতে না পারে।

১৯৭২-১৯৭৫ সালে আওয়ামী লীগের শাসনামলের প্রসঙ্গ টেনে তিনি মির্জা ফখরুল বলেন, ওই সময়ে তারা গণতন্ত্রকে ধ্বংস করেছে। তাদের দুঃশাসনের কারণে একটা ভয়াবহ দুর্ভিক্ষ হয়েছে, যা আমরা অনেকেই ভুলে গেছি। এখন গণতন্ত্রের ব্যাখ্যাও পাল্টে গেছে, সেই জায়গায় আসছে উন্নয়ন না গণতন্ত্র। তারা বলছে উন্নয়ন আগে পরে গণতন্ত্র।

বিএনপি মহাসচিব বলেন, আরেকটি কথা আসছে- অ্যাফেক্টিভ গর্ভমেন্ট। অর্থাৎ যারা অত্যাচার-নির্যাতন করে, দমননীতি চালিয়ে বিরোধীদলকে নিশ্চুপ করে রাখতে পারে, সেই সরকার হচ্ছে অ্যাফেক্টিভ গর্ভমেন্ট। এই অ্যাফেক্টিভ সরকারের মধ্য দিয়ে বাংলাদেশের মানুষের রক্ত দিয়ে যুদ্ধ করে যে স্বাধীনতা অর্জনের মূল চেতনা ছিল, সেই চেতনাকে তারা হরণ করে নিয়েছে। এখন স্বপ্ন দেখছে, ৪১ সাল পর্যন্ত তারা ক্ষমতায় থাকবে।

ফখরুল বলেন, কাউন্সিলের শেষ অধিবেশনে তিনি (শেখ হাসিনা) পরিষ্কার বলেছেন, বিএনপিকে ক্ষমতায় আসতে দেওয়া হবে না। তিনি এটাও বলেছেন আগামীবার আওয়ামী লীগকে ক্ষমতায় আসতেই হবে যেকোনো মূল্যে।

সংগঠনের সভাপতি প্রয়াত নেতার স্ত্রী বিএনপির সহ-সম্পাদক জাহানারা সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব প্রমুখ বক্তব্য দেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!