• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে বিএনপির প্রতিক্রিয়া


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৪, ২০১৭, ০৬:৩৫ পিএম
প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে বিএনপির প্রতিক্রিয়া

ঢাকা: আগামী ৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিশ্চয়ই গুরুত্বপূর্ণ। সেখানে কিছু চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে আলোচনা চলছে। তবে প্রস্তাবিত চুক্তি সম্পর্কে কোনো কিছুই জানা যায়নি। 

মির্জা ফখরুল বলেন, ভারতের গণমাধ্যম ও বিশিষ্ট কলামিস্টদের লেখা থেকে জানতে পারি, কিছু চুক্তি সই হবে। সম্ভাব্য চুক্তিতে কী কী থাকছে তা জানা যায়নি। তবে কী কী বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারকসই হবে তা প্রকাশের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি। তা না হলে দেশের স্বার্থ ও স্বার্বভৌমত্ববিরোধী কোনো ধরনের চুক্তি বা স্মারক জনগণ মেনে নেবে না।
 
মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

তিনি বলেন, চুক্তির ব্যাপারে আমাদেরকে এখনো কিছুই জানানো হয়নি। তথাকথিত সংসদেও কোনো ধরনের আলোচনা হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ও কোনো ব্যাখ্যা দেয়নি। তবে জনগণকে পাশ কাটিয়ে দেশবিরোধী কোনো চুক্তি করা হলে জনগণ তা কখনোই মেনে নেবে না।

মির্জা ফখরুল বলেন, এই সরকার ভারতকে একচেটিয়াভাবে ট্রানজিট দিয়েছে। মংলা ও চট্টগ্রাম সমুদ্র বন্দর ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে। এরপরও নতুন করে চার হাজার কোটি টাকার বিনিময় চুক্তির কথা বলা হচ্ছে। এতকিছু ভারতকে দেয়া হলেও কেন এত টাকার চুক্তি করতে হবে?

এসময় আরও উপস্থিত ছিলেন, দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, মওদুদ আহমেদ, গয়েশ্বর চন্দ্র রায়, আমির খসরু মাহমুদ চৌধুরী, নিতাই রায় চৌধুরী প্রমুখ।

সোনালীনিউজডটকম/ঢাকা/এমআর
 

Wordbridge School
Link copied!