• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রবাসী কর্মীদের লাশ বিনে খরচে আনে বিমান


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১১, ২০১৮, ০৯:৫০ পিএম
প্রবাসী কর্মীদের লাশ বিনে খরচে আনে বিমান

ঢাকা: দেশের একমাত্র রাষ্ট্রীয় উড়োজাহাজ পরিচালনা সংস্থা হলো বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বিশ্বে এবং বাংলাদেশে সংস্থাটিকে সংক্ষেপে সংস্থাটি বিমান নামেই পরিচিত।

সেই বিমানে মেশানো রয়েছে জাতীয় পতাকার দুই রং। বিমান গত ২০১৬-১৭ অর্থ বছরে বিনা ভাড়ায় ৮৬১ জন প্রবাসী বাংলাদেশি কর্মীর মরদেহ বহন করেছে। কোনো খরচ নেয়নি। যদি নিতো তাহলে, বিমানের ভাড়ায় যোগ হতো ৮ কোটি ৪০ লাখ ৮৭ হাজার ৪৬০ টাকা।

সংস্থাটি বৃহস্পতিবার(১১ জানুয়ারি) এ তথ্য দিয়েছে গণমাধ্যমকে। এর মধ্যে আবুধাবি থেকে ২৭ জন, দোহা থেকে ৮ জন, দাম্মাম থেকে ৯৩ জন, দুবাই থেকে ৫৯ জন, কুয়ালালামপুর থেকে ৬২ জন, জেদ্দা থেকে ৩২ জন, কুয়েত থেকে ৯১ জন, মাস্কাট থেকে ১৭৩ জন এবং রিয়াদ থেকে ৩১৬ জন প্রবাসীর মরদেহ দেশে এনেছে। এয়ারলাইন্সের ইতিহাসে মানবতার কল্যাণে এটিকে বিরল দৃষ্টান্ত মনে করা হচ্ছে।

বিমান জানায়, প্রতিষ্ঠার চার দশক পর থেকে রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানটি দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে এই কাজ করেছে। দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম প্রধান খাত রেমিটেন্সের সঙ্গে জড়িত প্রবাসী বাংলাদেশিরা, আর বিশ্বের নানা প্রান্তে কর্মরত অভিবাসী বাংলাদেশিদের পরিবহনে বিমান সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

এ প্রসঙ্গে বিমানের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বলেন, বিমান বিনা ভাড়ায় প্রবাসী শ্রমিকদের মরদেহ বহন করে। একজনের মরদেহ বহন করতে অন্য এয়ারলাইন্সগুলোকে লক্ষাধিক টাকা পরিশোধ করতে হয়। ৮৬১ জন প্রবাসীর মরদেহ বহনে বিমান স্বজনদের কাছ থেকে কোনো অর্থ নেয়নি। যেখানে অর্থ নিলে বিমানের মরদেহ পরিবহন খাত থেকে ৮ কোটি ৪০ লাখ ৮৭ হাজার ৪শ’ ৬০ টাকা আয় করা সম্ভব হতো।

 প্রবাসীদের যাতায়াতকে আরও সহজ করতে সৌদি আরবের মক্কা, মদিনার পাশপাশি জেদ্দা, রিয়াদ ও দাম্মামের পাশাপাশি মদিনা থেকে ফ্লাইট পরিচালানার জন্য উদ্যোগ নেয়া হয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!