• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রবাসী বাড়লেও রেমিটেন্স বাড়ছে না: মির্জ্জা আজিজুল


জ্যেষ্ঠ প্রতিবেদক মার্চ ১০, ২০১৮, ০৭:১৬ পিএম
প্রবাসী বাড়লেও রেমিটেন্স বাড়ছে না: মির্জ্জা আজিজুল

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, আমাদের উৎপাদন সক্ষমতা বাড়ানো প্রয়োজন। বিদেশি ঋণের পরিমাণ আমাদের অনেক কম। তা কেনো বাড়ানো যাচ্ছে না দেখতে হবে। শ্রমিক পাঠানোর সংখ্যা প্রতিবছরই বাড়ছে। দক্ষ শ্রমিক যাচ্ছে কেমন তাও দেখতে হবে। কিন্তু আয়ের হিসাবে সেভাবে রেমিটেন্স বাড়ছে না।

শনিবার (১০ মার্চ) রাজধানীর গুলশানে একটি হোটেলে টেকসই উন্নয়নকে প্রধান্য দিয়ে এক সেমিনারের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। ‘BANGLADESH'S GRADUATION FROM THE LEAST DEVELOPED COUNTRIES GROUP, PITFALLS AND PROMISES’ শীর্ষক ওই সেমিনারে সরকারের সচিব, বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদ, দেশে অবস্থিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, অর্থনীতিবিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

মির্জ্জা আজিজুল বলেন, উন্নয়নশীল দেশে পরিণত হলে আমাদের বেশ কিছু সুবিধা বাতিল হবে। এই ঘাটতি পূরণে আমাদের সামনে কয়েকটি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। বর্তমানে দেশের বেসরকারি বিনিয়োগ জিডিপির ২২ শতাংশের ঘরে। তা বাড়াতে হবে। কেনো বিনিয়োগ বাড়ছে না তা সরকারকে খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, ব্যবসায়ী ও সরকারি হিসাবে আমাদের রপ্তানিকৃত পণ্যর সংখ্যা হচ্ছে ৩০০টি। কিন্তু, মাত্র একটি পণ্যর ওপর নির্ভর করছে ৮০ শতাংশ রপ্তানি। বাকি পণ্যগুলো কেনো বেশি রপ্ফতানি করা যাচ্ছে না, তা দেখতে হবে। রপ্তানি পণ্যর এই একক নির্ভরতা দ্রুত কমিয়ে আনতে সরকারি ও বেসরকারি উদ্যোগ প্রয়োজন। রপ্তানি পণ্য বহুমুখিকরণ করতে হবে।

বিশ্ব ব্যাংকের একটি প্রতিবেদনের বরাত দিয়ে মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ব্যবসায় পরিবেশের সহায়ক দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান অনেক নিচে। এখানে ব্যবসার খরচ অনেক বেশি। কিন্তু স্বল্পোন্নত অন্যান্য দেশে বাংলাদেশের চেয়ে ব্যবসায়ীক খরচ অনেক কম। বিষয়টি সরকারের নজরে নিতে হবে। এছাড়াও ব্যবসায়ীক পরিবেশ নিশ্চিত করতে হবে। সরকারের সু-শাসন নিশ্চিত করতে হবে। তাহলেই আমরা যথা সময়ে উন্নয়নশীল দেশে যেতে পারবো।

সোনালীনিউজ/তালেব/জেএ

Wordbridge School
Link copied!