• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রশাসনে বড় পদোন্নতির পরও বঞ্চনার ক্ষোভ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৯, ২০১৬, ০৯:২৩ পিএম
প্রশাসনে বড় পদোন্নতির পরও বঞ্চনার ক্ষোভ

ঢাকা: দীর্ঘদিন অপেক্ষায় থাকার পরও পদোন্নতি না পাওয়ায় প্রশাসনে ক্ষোভ বাড়ছে। প্রশাসনে বড় পদোন্নতির পরও বঞ্চনার কথা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন একাধিক কর্মকর্তা। যোগ্যদের তালিকায় থাকার পরও পদোন্নতিবঞ্চিত কর্মকর্তারা এখন বলছেন, সাম্প্রতিক পদোন্নতি স্বজনপ্রীতি ও রাজনৈতিক বিবেচনায় হয়েছে। এর ফলে প্রশাসনের স্বাভাবিক কর্মকাণ্ড ব্যাহত হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) সুবীর কিশোর চৌধুরী বলেন, এবার বিপুলসংখ্যক কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। যোগ্য ব্যক্তিরাই পদোন্নতি পেয়েছেন, বঞ্চিতদের সংখ্যা অনেক কম।

প্রশাসনের একাধিক কর্মকর্তার সঙ্গে আলাপ করে জানা গেছে, দীর্ঘদিন অপেক্ষায় থাকার পরও পদোন্নতি না পাওয়ায় প্রশাসনে ক্ষোভ বাড়ছে। শিক্ষা মন্ত্রণালয়ের এক সিনিয়র সহকারী সচিব প্রশাসন ক্যাডারের ১৮তম ব্যাচের কর্মকর্তা। তার পদোন্নতি হওয়ার কথা ছিল ২০১২ সালে। ওই ব্যাচের অনেকেই ২০১২ সালে নিয়মিত পদোন্নতিতে উপসচিব হয়েছেন। গত চার বছরে অনেক পদোন্নতি হয়েছে। কিন্তু ভাগ্য খোলেনি এই কর্মকর্তার। এবার প্রশাসন ক্যাডারের উপসচিব পদে পদোন্নতির মূল ব্যাচ ছিল ২১ ব্যাচ। সে হিসাবে এই কর্মকর্তা তিন ব্যাচ সিনিয়র হলেও পদোন্নতি পাননি।

শুধু শিক্ষা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তাই নন, এসএসবি বোর্ডে পদোন্নতির যোগ্য তালিকায় সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদে ৭২৯ জন কর্মকর্তার নাম পাঠানো হয়। এর মধ্য ২১তম রেগুলার ব্যাচের ১৬৫ জন কর্মকর্তা, লেফট আউট ৩১০ ও অন্য ক্যাডারে ছিলেন ২৫৪ জন। এর মধ্যে উপসচিব পদে পদোন্নতি পেয়েছেন ২২৮ কর্মকর্তা, বঞ্চিত হয়েছেন ৫০১ কর্মকর্তা।

যুগ্ম সচিব পদে পদোন্নতির যোগ্য তালিকায় ৫৭০ কর্মকর্তা ছিলেন। রেগুলার ১১তম ব্যাচের ১৬৪ জন ও লেফট আউট ৪০৬ জন। এদের মধ্যে যুগ্ম সচিব হয়েছেন ১৯৩ জন। ফলে যুগ্ম সচিব পদে ৩৭৭ জন কর্মকর্তা বঞ্চিত হয়েছেন। অতিরিক্ত সচিব পদে পদোন্নতিযোগ্য তালিকায় ছিলেন ৫৮৭ কর্মকর্তা। এর মধ্যে রেগুলার ’৮৬ ব্যাচের কর্মকর্তা ১৩০ জন। বাকি ৪৫৭ জন ছিলেন লেফট আউট। তাদের মধ্যে ১৪৮ কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে। এ পদে বঞ্চনার মধ্য পড়েছেন ৪৩৯ কর্মকর্তা।

অর্থ মন্ত্রণালয়ের একজন উপসচিব বলেন, আমি যোগ্যদের তালিকায় ছিলাম। কেন যে হলো না বুঝলাম না। আমার ব্যাচমেটদের অনেকেই যুগ্ম সচিব হয়েছেন। ১১ ব্যাচের এই কর্মকর্তা বলেন, আমার ব্যাচের ১৬৪ জন এবারের ফিট লিস্টে ছিলের। কিন্তু আমার হলো না।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক পদস্থ কর্মকর্তা বলেন, অনেক বিষয় বিবেচনায় নিয়েই পদোন্নতি দেয়া হয়। একজন কর্মকর্তা নিজেকে যোগ্য মনে করলেও এসএসবির তো তাকে যোগ্য মনে করতে হবে। পদোন্নতির ক্ষেত্রে একজন কর্মকর্তার এসিআর ও তার সব কর্মকাণ্ড বিবেচনায় নেয়া হয়। আর যারা এসএসবি বোর্ডে রয়েছেন, তারা অনেক অভিজ্ঞ। সুতরাং যারা যোগ্য, তাদেরই পদোন্নতি দেয়া হয়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশের কিছু নেই।

গত রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় তিন স্তরে ৫৬৯ কর্মকর্তার পদোন্নতির পৃথক প্রজ্ঞাপন জারি করে।  ওই দিন সকালে উপসচিব ২২৮ জন, যুগ্ম সচিব ১৯৩ ও অতিরিক্ত সচিব পদে ১৪৮ কর্মকর্তা পদোন্নতি পান। লিয়েনসহ বিদেশে থাকার কারণে ৩৪ জনের আদেশ জারি করা হয়নি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!