• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘প্রশিক্ষণে ইতিবাচক কিছু অর্জন করা যায়’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৪, ২০১৭, ০৯:৩৯ পিএম
‘প্রশিক্ষণে ইতিবাচক কিছু অর্জন করা যায়’

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, প্রশিক্ষণ বা অবহিতকরণ কোর্সে অংশগ্রহণের মাধ্যমে পেশাগত জীবনে ইতিবাচক অনেক কিছু অর্জন করা যায়। বস্তুনিষ্ঠ তথ্য-উপাত্তের ভিত্তিতে সঠিকভাবে প্রতিবেদন তৈরির জন্যে প্রয়োজন ব্যাংকিং ও আর্থিক বিষয়গুলো সম্পর্কে সংবাদকর্মীদের সম্যক জ্ঞান লাভ করা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সদস্যদের দিনব্যাপী ব্যাংকিং বিষয়ক ওরিয়েন্টশন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। কোর্সটির আয়োজন করে বাংলাদেশ ব্যাংক।

ফজলে কবির বলেন, বর্তমানে অর্থনৈতিক প্রতিবেদন তৈরির ধারাতেও এসেছে আমূল পরিবর্তন। আগে এসব প্রতিবেদনে তেমন বিশ্লেষণ থাকতো না। কিন্তু এখন অর্থনৈতিক প্রতিবেদনকে আকর্ষণীয় করার জন্যে যোগ করা হয় প্রাসঙ্গিক তথ্য-উপাত্ত এবং সেগুলোর ব্যাখ্যা-বিশ্লেষণ। থাকে বিশেষজ্ঞদের মতামত। 

তাই এই কোর্স সাংবাদিকদের জন্য সহায়ক হবে। এর ফলে জনসাধারণের কাছে কেন্দ্রীয় ব্যাংক তথা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরা সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন।

বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ একাডেমির প্রিন্সিপাল কেএম জামশেদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাঃ রাজী হাসান, এসকে সুর চৌধুরী এবং এস. এম মনিরুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাডভাইজার জনাব আল্লাহ মালিক কাজেমী, নির্বাহী পরিচালক সর্বজনাব শুভঙ্কর সাহা, সুলতান আহাম্মদ, ইআরএফ এর সভাপতি সাইফ ইসালম দিলাল ও সেক্রেটারি জনাব জিয়াউর রহমান। 

দিনব্যাপী কোর্সে  ব্যাংকিং  রেগুলেশন এন্ড পলিসি ইমপ্লিকেশন বিষয়ক প্রেজেন্টেশনে প্যানেলিস্ট এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নত্তোর দেন ডেপুটি গভর্নর এস. এম  মনিরুজ্জামান, মহাব্যবস্থাপক এস. এম রবিউল হাসান, আবু ফারাহ মোঃ নাছের। মাইক্রো ইকোনোমিক এন্ড ফাইন্যান্সিয়াল ইন্ডিকেটর ফ্রম এ জার্নালিষ্ট বিষয়ক প্রেজেন্টশন করেন সিনিয়র ইকোনোমিক এ্যাডভাইজার ফয়সল আহমেদ এবং মুদ্রানীতির ইতিহাস বিষয়ক প্রেজেন্টশন করেন বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ একাডেমীর প্রিন্সিপাল জনাব কে. এম জামশেদুজ্জামান।

দিনব্যাপী কোর্সে প্রায় ৭০জন অর্থনৈতিক রিপোর্টার অংশ নেন। বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম মিলনায়তনে কোর্সটি অনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/আতা
 

Wordbridge School
Link copied!