• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রশ্ন ফাঁস: সেই ৯ জন দুই দিনের রিমান্ডে


মুন্সীগঞ্জ প্রতিনিধি ডিসেম্বর ১৪, ২০১৭, ০৮:২৭ পিএম
প্রশ্ন ফাঁস: সেই ৯ জন দুই দিনের রিমান্ডে

প্রতীকী ছবি

মুন্সীগঞ্জ: জেলার সদর উপজেলায় ১১৯টি বিদ্যালয়ের প্রাথমিকের বার্ষিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় গ্রেপ্তার ৯ জনের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। এছাড়া মামলাটি অধিক গুরুত্ব ও তদন্তের স্বার্থে গোয়েন্দা শাখায় মামলাটি হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দুপুর ১টার দিকে এই রিমাণ্ড মঞ্জুর করে তাদের কারাগারে প্রেরণ করে আদালত।

এদিকে সদর উপজেলায় প্রশ্ন ফাঁসের কারণে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির ২৭ হাজার শিক্ষার্থীর সকল পরীক্ষা স্থগিত করে রোববার (১৭ ডিসেম্বর) নতুন প্রশ্নপত্রে শুরু হওয়ার সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। মঙ্গলবার (১২ ডিসেম্বর) প্রথম দিনে প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত থাকায় ৯ জন এবং দ্বিতীয় দিন বুধবার (১৩ ডিসেম্বর) রাতব্যাপী অভিযান চালিয়ে ৫ জনকে আটক করে পুলিশ। পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে (সংশোধনী/২০০৯)এর ৬৩ ধারা মামলা (২৩-(১২)-১৭) তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

আটক ৯ জন হলো- হরগঙ্গা কলেজের শিক্ষার্থী মো. কাজিম (২২), রফিকুল ইসলাম (২০), রতন মিয়া (২৪), আব্দুর রহিম (২১), মো. কামরুল হাসান (২৫), মোস্তাফিজুর রহমান (২২), রিয়াজ মিয়া (২০), সাখাওয়াত হোসেন (২৫) ও জাকির হোসেন (২৫)।

এছাড়া আটক আরোও ৫ জন হলো- বছিরুন্নেছা উচ্চ বিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক ফারিয়া সুলতানা সোনিয়া (২৯), হরগঙ্গা কলেজে মাস্টার্স বাংলা বিভাগের শিক্ষার্থী রাজু (২৬), কাকলি (২৮), হরগঙ্গা কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আরিফ হোসেন (৩০) এবং আরিফের স্ত্রী সম্পা আক্তার (২২)।

পুলিশ সূত্র জানায়, এই ঘটনার অন্যতম হোতা লিজা আক্তারসহ আরোও কয়েকজনকে গ্রেপ্তারের চেষ্টা চালানো হচ্ছে। তাদের গ্রেপ্তার করার জন্য একাধিক টীম কাজ করছে।

মুন্সীগঞ্জ জেলার পুলিশ সুপার জায়েদুল আলম পিপিএম জানান, এসব মামলা অধিক গুরুত্ব বহন করায় এবং মামলার বৃহত্তর তদন্তের স্বার্থে গোয়েন্দা শাখায় প্রেরণ করা হয়েছে। ঢাকাতেও এই ধরণের মামলাগুলো গোয়েন্দা শাখা ও সিআইডি তদন্ত করে থাকে।

মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা শাখার ওসি মো. মফিজুল ইসলাম জানান, বৃহস্পতিবার দুপুরে গ্রেপ্তার ৯ জনকে মুন্সীগঞ্জে জেলা দায়রা ও জজ আদালতে হাজির করা হয়। এসময় আমলী আদালত-১ এর বিচারক হায়দার আলী ২দিন রিমান্ড মঞ্জুর করে। তাদের কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে। এছাড়া বুধবার (১৩ ডিসেম্বর) আটক ৫ জনকে থানা হেফাজতে রাখা হয়েছে।

আদালত পরিদর্শক হেদায়াতুল ইসলাম ভূঁইয়া জানান, দুপুরে গ্রেপ্তার ৯ শিক্ষার্থীকে দুই দিন করে রিমান্ড মঞ্জুর করে আদালত। আমলী আদালত-১ এর বিচারক হায়দার আলী এই রিমান্ড মঞ্জুর করে।

জেলা প্রশাসক সায়লা ফারজানা জানান, ইতিমধ্যেই ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া জড়িতদের কাছ থেকে তথ্য নিয়ে বিস্তারিত খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত শেষে বিস্তারিত বলে যাবে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!