• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রশ্ন ফাঁসকারীর আস্ফালন: ‘আমাকে কেউ ধরতে পারবে না’


বিশেষ প্রতিনিধি ফেব্রুয়ারি ৬, ২০১৮, ১০:৫৫ এএম
প্রশ্ন ফাঁসকারীর আস্ফালন: ‘আমাকে কেউ ধরতে পারবে না’

ঢাকা : প্রশ্ন ফাঁসকারীরা রীতিমতো ‘ওপেন চ্যালেঞ্জ’ ছুড়ে দিয়েছে! তারা প্রকাশ্যে মোবাইল ফোন নম্বর জানিয়ে প্রশ্ন বিক্রিই শুধু করছে না, পত্রপত্রিকায় ছাপা হওয়া খবরকে ব্যঙ্গ করার স্পর্ধা দেখাচ্ছে।

‘এসএসসি এক্সাম কোয়েশ্চেন ২০১৮’ নামে একটি ফেসবুক গ্রুপে বলা হচ্ছে, এর পরও আমরা ফাঁস করেছি এবং করে যাব। ওই নম্বরে ফোন করলে জোরগলায় বলা হচ্ছে, ‘কেউ আমার কিচ্ছুটি করতে পারবে না।’

বিক্রেতা এই প্রতিনিধির কাছেও প্রশ্ন বিক্রির প্রস্তাব দেয়। আরো কিছু ফেসবুক পেজ বা গ্রুপে স্ট্যাটাস দিয়ে বলা হয়েছে, পরীক্ষাটির প্রশ্নপত্র তাদের হাতে; টাকা দিলে রাতের মধ্যেই মূল প্রশ্নের কপি ফেসবুক বা হোয়াটসঅ্যাপে বুঝিয়ে দেওয়া হবে। অনেকে পরীক্ষার্থীদের উদ্দেশে ফোন নম্বরও দিয়েছে।

‘এসএসসি এক্সাম কোয়েশ্চেন ২০১৮’ গ্রুপটি ০১৬৪০৭৩৪৩৭৮ ও ০১৭৬৪৪৩৯১০০ নম্বর দিয়ে প্রশ্ন বিক্রি করছে। ফেসবুক গ্রুপে পোস্ট দিয়ে বলছে : ‘আবারও প্রশ্ন ফাঁস করলাম...দাম ২,০০০ টাকা। বাকি হবে না।’

০১৭৬৪৪৩৯১০০ নম্বরে ফোন করা হলে যুবা বয়সী একজন ধরে বলেন, তাঁর কাছে প্রশ্নটি আছে, টাকা দিলে পাওয়া যাবে। রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারে গেলে হাতে হাতেও নেওয়া যাবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পাঁচ বছর ধ্যান করেন, তার পরই বুঝতে পারবেন ক্যামনে আমরা প্রশ্ন পাই।’

ফেসবুকে আরো কিছু গ্রুপেও অনেকে ভুয়া, কেউ বা নিজস্ব আইডি দিয়ে প্রশ্ন বিক্রির প্রস্তাব দিচ্ছিল। যেমন—Rakib Hassan ০১৭৭৪০২৮৩২৪, Hasan Mahmud ০১৭০৬৭৪৩৯২৭, Asraful Islam ০১৭৮০৩৭৬৪১৪, Md Sagor Islam ০১৭৫৫২৩০২৯৭, আরফান রানা ০১৭৭৪২৫৮০৯৮, Sakib Khan ০১৭০৪২১৪১০৪, Md Abir Ahamed ০১৭৬৮৪১৩২৬২, আসিফ হুদা আকরাম ০১৭৭৩৮৯১৬২২, Md Rakib Hasan ০১৭৬১২৩২২৭৮, Hasan Mahmud ০১৭০৬৭৪৩৯২৭, Ovizet Ray ০১৭০৭৪১২৮৩২, Niloy Ahmed ০১৭০১৫৭৯৮১৪, Ssc Hsc Dakhil Alim 100% Common Orginal Bord Copy ০১৭৮৬৯০৩১০০, পেত্নির বয়ফ্রেন্ড (ব্যাড বয়) ০১৯৯৪৬৫৩৯৩৭, Md Rahul ০১৮৩১৮৩৩৪৭৬,  Hamim Sami ০১৭৭৯৭৩৩৮২২, MD Bijoy Khaný ০১৯৯৫৯২৯৭২৫, Jahangir Alom ০১৮২৮৫৯০৯২০, PSC JSC SSC HSC Honors Degree All Exam 100% Out ০১৭৭৯৭৩৩৮২২ প্রভৃতি।

অনুসন্ধান চালিয়ে বোঝা যায়, এসব আইডি ব্যবহারকারীরা পরিচয় লুকাতে ব্যক্তিগত তথ্য প্রোফাইলে রাখেনি। তবে SSC Question Out SSC EXAM 2018 bv নামের গ্রুপের অ্যাডমিন হিসেবে পাওয়া যায় Md Moshiur Rahman আইডি।

 পেশা লেখা Web Developers at Freelancer। শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ফরিদপুর পলিটেকনিক ইনস্টিউিউট, বাহরুল আলম দাখিল মাদরাসা, ফরিদপুর জিলা স্কুলের নাম দেওয়া আছে। Hamim Sami নিজেকে ফেনী ক্রিকেট ক্লাবের সদস্য লিখেছে। প্রশ্নের দাম হাঁকা হচ্ছিল ২০০ টাকা থেকে দুই হাজার টাকা।

‘Rakib Hassan’ আইডি’র ০১৭৭৪০২৮৩২৪ নম্বরে যোগাযোগ করা হলে একজন ফোন ধরে বলে, সে ইংরেজি প্রথম পত্রের প্রশ্নপত্র বিক্রি করছে, তার লক্ষ্য ১০ থেকে ১২ হাজার টাকা আয়। কেন এ অপরাধ করছে—প্রশ্ন করা হলে বেকারত্বের অজুহাত তোলে। সে স্বীকার করে আইডির নামটি তার নিজের নয়, ফোন নম্বরটিও অন্য কারো নামে নিবন্ধিত, সে বেশি টাকা দিয়ে কিনেছে।

এটি কিভাবে সম্ভব জানতে চাইলে বলে, অনেক সিম বিক্রেতা ক্রেতার অগোচরে একাধিক সিম নিবন্ধন করে তা বেশি টাকায় বিক্রি করছে। তার নম্বরটি নেত্রকোনা থেকে কুরিয়ারে করে ঢাকায় আনানো বলেও সে দাবি করে।

কেউ কেউ প্রশ্নের ওপরের অংশের কপিও দিচ্ছিল হাতে প্রশ্ন আছে বোঝাতে। একটি প্রশ্নপত্রে কোড লেখা ছিল : পেয়ারা, ৩০১, খ সেট, ৭/২০১৮। বোর্ডের প্রশ্ন ফাঁস ব্যাংক নামের পেজে কলাম মেলাতে হয় এমন একটি প্রশ্ন হুবহু তুলে দেওয়া হয় বিশ্বস্ততা বাড়াতে।

এদিকে Md Sagor Islam আইডি থেকে দেওয়া ০১৭৫৫২৩০২৯৭ নম্বরে ফোন করা হলে একজন  ধরে বলেন, ছয় শ টাকা দিলে তাৎক্ষণিক ইংরেজি প্রথম পত্রের প্রশ্নপত্রের কপি ইনবক্সে দেওয়া হবে।

কোড কী- জানতে চাইলে বলেন, ‘ক সেট। সিরিয়াল ১০২। ইলিশ।’ MD Bijoy Khan আইডি থেকে দেওয়া ০১৯৯৫৯২৯৭২৫ নম্বরে ফোন দিলে বলা হয়, ‘১ম পত্রের প্রশ্ন এখনো হাতে পাইনি, টাকা দিয়ে রাখলে সকালে ইনবক্স করব।’

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!