• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে মন্ত্রণালয়ে দুদকের ৮ সুপারিশ


সচিবালয় প্রতিবেদক ডিসেম্বর ১৭, ২০১৭, ০৩:০৬ পিএম
প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে মন্ত্রণালয়ে দুদকের ৮ সুপারিশ

ঢাকা: পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয়ে আট দফা সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (১৭ ডিসেম্বর) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী, সচিব, ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষামন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানদের সঙ্গে দুদকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় দুদক এসব সুপারিশ জমা দেয়।

সুপারিশগুলোর মধ্যে রয়েছে-

১. প্রশ্নপত্র প্রণয়ন কমিটিতে মেধাবী, সৎ ও মূল্যবোধসম্পন্ন শিক্ষক নিয়োগ দিতে হবে।

২. প্রতিটি প্রশ্নপত্র প্রণয়ন কমিটিতে ইংরেজি অনুবাদের জন্য একজন অনুবাদক নিয়োগ দিতে হবে।

৩. প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণের দায়িত্বে যারা থাকবেন তাদের কাছ থেকে পরীক্ষায় নিজের সন্তান বা সংশ্লিষ্ট কেউ অংশ নেবে না মর্মে লিখিত নিতে হবে।

৪. প্রশ্নপত্র প্রণয়ন সংক্রান্ত কাজে নিয়োজিত মডারেটরসহ সংশ্লিষ্টদের কঠোর নজরদারিতে রাখতে হবে।

৫. প্রশ্নপত্র বিশেষ লগ সম্বলিত বাক্সের মাধ্যমে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শিক্ষা কর্মকর্তার মাধ্যমে প্রতিটি ট্রেজারিতে পাঠাতে হবে এবং ওই লগ জেলা প্রশাসকের উপস্থিতিতে খুলতে হবে। একই প্রক্রিয়া অনুসরণ করে তা উপজেলা পর্যায়ে পাঠাতে হবে।

৬. পরীক্ষা কেন্দ্রের সংখ্যা কমিয়ে আনতে হবে। একটি উপজেলায় দুটির বেশি কেন্দ্র রাখা ঠিক হবে না। পরীক্ষা কেন্দ্র উপজেলা শহরে থাকতে হবে।

৭. প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে যাদের গ্রেফতার করা হচ্ছে তাদের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা আইনে মামলাসহ মানিলন্ডারিং প্রতিরোধ আইন অথবা তথ্য প্রযুক্তি আইনের মামলা করতে হবে। এসব অপরাধের সঙ্গে জড়িত সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অপরাধজনক বিশ্বাস ভঙ্গের অভিযোগে দুদক আইনে মামলা করতে পারবে দুদক।

৮. শিক্ষা সংক্রান্ত সব কাজ অনলাইন সার্ভিসের আওতায় আনতে হবে।

সোনালীনিউজ/জেএ/জেডআরসি

Wordbridge School
Link copied!