• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রশ্নপত্র ফাঁসের রেকর্ডের মধ্যে শেষ এসএসসি পরীক্ষা


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০৩:০০ পিএম
প্রশ্নপত্র ফাঁসের রেকর্ডের মধ্যে শেষ এসএসসি পরীক্ষা

ঢাকা : ‘ভূগোল ও পরিবেশ’ বিষয়ের পরীক্ষার মধ্য দিয়ে শনিবার (২৪ ফেব্রুয়ারি) শেষ হলো চলতি শিক্ষা বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা। ব্যবহারিক পরীক্ষা সোমবার (২৬ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে চলবে ৪ মার্চ পর্যন্ত।

শনিবার সকালে অনুষ্ঠিত বিষয়ের পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া যায়নি। তবে এবার ধারাবাহিকভাবে প্রশ্ন ফাঁসের রেকর্ডের অভিযোগ আছে। আবশ্যিক ও ঐচ্ছিক মিলিয়ে মোট ১৫টি বিষয়ের মধ্যে ১২টির প্রশ্ন ফাঁস হয়।

এদিকে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত ‘পরীক্ষা মূল্যায়ন কমিটি’। রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ কমিটির সভা হওয়ার কথা। কমিটির তদন্ত ও মূল্যায়ন প্রতিবেদন আগামীকাল শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া হতে পারে।

গত ১ ফেব্রুয়ারি থেকে চলতি শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষা শুরুর দিনই প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। অভিযোগ তদন্ত করতে ৪ ফেব্রুয়ারি ১১ সদস্যের মূল্যায়ন কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। বিভিন্ন উদ্যোগ নিয়েও ফাঁস ঠেকানো সম্ভব না হওয়ায় শিক্ষা সচিব (মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ) সোহরাব হোসাইন অসহায়ত্ব প্রকাশ করেন। বর্তমান পরীক্ষা পদ্ধতিতে ফাঁস ঠেকানো সম্ভব নয় বলে তিনি সাংবাদিকদের কাছে দাবি করেন।

এবার বাংলা প্রথম ও দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র, ইসলাম ও নৈতিক শিক্ষা, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পদার্থ, রসায়ন, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান এবং উচ্চতর গণিতের প্রশ্ন পরীক্ষার আগে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে। প্রশ্ন ফাঁসের ঘটনায় সারা দেশে ৫২টি মামলা হয়েছে আর এসব মামলায় ১৫৩ জনকে গ্রেফতার করা হয়েছে বলে শুক্রবার রাজধানীর এক অনুষ্ঠানে জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
এবারের পরীক্ষা শুরু হওয়ার আগে শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিব জানান, ‘যেকোনো বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পরও প্রশ্ন ফাঁসের প্রমাণ মিললে তা বাতিল করা হবে।’

পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে করণীয় নির্ধারণ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় আরো জোরদার করতে গত ২০ ফেব্রুয়ারি বিকেলে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয়ের সভা অনুষ্ঠিত হয়। এতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ ছয় সচিব উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!