• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রশ্নফাঁস চলছেই, মূল্যায়ন কমিটির বৈঠক আজ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৮, ২০১৮, ১১:৫১ এএম
প্রশ্নফাঁস চলছেই, মূল্যায়ন কমিটির বৈঠক আজ

ঢাকা : চলতি শিক্ষাবর্ষের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধ করা যাচ্ছে না। শনিবার (১৭ ফেব্রুয়ারি) পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার এক ঘণ্টা আগে ফাঁস হয় ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বিষয়ের প্রশ্ন। এর মধ্য দিয়ে এ পর্যন্ত অনুষ্ঠিত মোট ১০টি বিষয়ের মধ্যে প্রতিটির প্রশ্নই ফাঁস হলো।

পরীক্ষা শুরু হয় নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১০টা থেকে। সকাল ৯টা ৩ মিনিটে বাংলাদেশ ও বিশ্বপরিচয়ের বহুনির্বাচনী প্রশ্নপত্রের (এমসিকিউ) ‘খ’ সেট প্রশ্ন হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের বিভিন্ন গ্রুপে ছড়িয়ে পড়ে। দুপুর ১টায় পরীক্ষা শেষ হলে মূল প্রশ্নপত্রের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্ন হুবহু মিলে যায়।

একই প্রশ্নপত্রে দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এবার থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় দেশের যেকোনো এলাকায় ফাঁস হলেই তা সারা দেশে ছড়িয়ে পড়ে বলে মনে করেন সংশ্লিষ্টরা। ইন্টারনেটের সুবাদে মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।

যোগাযোগ করলে আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার এ প্রসঙ্গে গতকাল সন্ধ্যায় বলেন, ‘প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে নতুন পথ খোঁজার চেষ্টায় আছি। শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে।’

অন্যদিকে বিভিন্ন পদক্ষেপ নিয়ে প্রশ্নফাঁস ঠেকানো সম্ভব না হওয়ায় গত বৃহস্পতিবার শিক্ষাসচিব (মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ) সোহরাব হোসাইন ‘অসহায়ত্ব’ প্রকাশ করেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘বর্তমান পদ্ধতিতে পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস রোধ করা সম্ভব নয়। ফাঁস রোধে নতুনভাবে প্রশ্ন প্রণয়নের চিন্তা করছে শিক্ষা মন্ত্রণালয়।’

এছাড়া গত বৃহস্পতিবার এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের বিষয়ে প্রশাসনিক ও বিচার বিভাগীয় দুটি কমিটি গঠন করেন উচ্চ আদালত। আদেশের কপি হাতে পাওয়ার সাত দিনের মধ্যে কাজ শুরু করে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে দুই কমিটিকে নির্দেশ দেন আদালত।

গত ১ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর দিন বাংলা প্রথমপত্রের (এসএসসি) প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। প্রতি পরীক্ষার দিন একই অভিযোগের চিত্র দেখা যাচ্ছে। তবে এখনো পর্যন্ত কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত কোনো বিষয়ের প্রশ্নফাঁসের অভিযোগ ওঠেনি।

এবারের পরীক্ষা শুরু হওয়ার আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শিক্ষা সচিব সোহরাব হোসাইন জানান, ‘যেকোনো বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পরও প্রশ্নফাঁসের প্রমাণ মিললে তা বাতিল করা হবে।’ এখনো পর্যন্ত কোনো পরীক্ষা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি মন্ত্রণালয়।

‘পরীক্ষা মূল্যায়ন কমিটি’র বৈঠক আজ : প্রশ্নফাঁসের বিষয়ে তদন্তের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত ‘পরীক্ষা মূল্যায়ন কমিটি’র রোববার (১৮ ফেব্রুয়ারি) দ্বিতীয় দফায় বৈঠকে বসার কথা। কমিটির কয়েক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশের খবরকে গতকাল বলেন, ‘প্রশ্ন ফাঁস হলেও পরীক্ষা বাতিলের পক্ষে নন পরীক্ষা মূল্যায়ন কমিটির বেশিরভাগ সদস্য। ফাঁস রোধে প্রশ্ন প্রণয়ন পদ্ধতির আধুনিকায়ন ও নিরাপত্তা ব্যবস্থা আরো জোরালো করার পক্ষে কমিটি।’

প্রশ্নফাঁসের অভিযোগ তদন্ত করতে গত ৪ ফেব্রুয়ারি শিক্ষাসচিব (কারিগরি ও মাদরাসা বিভাগ) মো. আলমগীরকে আহ্বায়ক করে ১১ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!