• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার রুটিন প্রকাশ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৪, ২০১৮, ০৫:২১ পিএম
প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার রুটিন প্রকাশ

ঢাকা: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৮ নভেম্বর। মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব আব্দুল ওয়াহেদ স্বাক্ষরিত পরীক্ষার এ চূড়ান্ত সময় সূচি প্রকাশ করা হয়েছে।

ঘোষিত সূচি অনুসারে আগামী ১৮ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ির ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর প্রাথমিকের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ইবতেদায়ির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর প্রাথমিকের প্রাথমিক বিজ্ঞান ও ইবতেদায়ির আরবি, ২৫ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ির গণিত, ২৬ নভেম্বর প্রাথমিকের ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবেতাদায়ির কুরআন মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব পরীক্ষা সকাল ১০টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার রুটিন
জানা গেছে, প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সময় নির্ধারণ করতে চলতি মাসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একটি বৈঠক করা হয়। এরপর সেখানে ২০ নভেম্বর থেকে পরীক্ষার প্রস্তাবনা দেয়া হলেও চূড়ান্ত রুটিনে ১৮ নভেম্বর থেকে পরীক্ষা শুরু করা হবে।

চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি উভয় পরীক্ষা মিলিয়ে মোট ৩৪ লাখ ৪৫ হাজার শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। তন্মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩১ লাখ ২৫ হাজার এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ২০ হাজার শিক্ষার্থী রয়েছে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!