• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

প্রার্থী বাছাইয়ে ঢাকার ২০ আসনে সতর্ক বিএনপি


সোনালী বিশেষ সেপ্টেম্বর ২০, ২০১৭, ০১:৫৭ পিএম
প্রার্থী বাছাইয়ে ঢাকার ২০ আসনে সতর্ক বিএনপি

ঢাকা : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে মনোনয়ন-প্রত্যাশীদের তালিকা ইতিমধ্যে তৈরি করছে বিএনপি। নির্বাচনী এলাকায় জনপ্রিয়তার ভিত্তিতে দলের সম্ভাব্য প্রার্থীদের একটি খসড়া তালিকা নিয়ে বিএনপির হাইকমান্ডে চলছে নানা পর্যালোচনা। কারণ দলের তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত অনেক সিনিয়র নেতার নামে বিভিন্ন মামলা রয়েছে।

বিশেষ করে ঢাকার ২০টি নির্বাচনী আসনের সম্ভাব্য প্রায় সব হেভিওয়েট প্রার্থীদের নামে রয়েছে একাধিক মামলা। জাতীয় নির্বাচনের আগে আদালতের দেয়া রায়ে নেতাদের অনেকে নির্বাচনে অযোগ্য হতে পারেন। সে বিষয়টিও বিবেচনায় রেখে বেশ সতর্কতার সঙ্গে সম্ভাব্য প্রার্থীদের চ‚ড়ান্ত তালিকা তৈরি করছে বিএনপি হাইকমান্ড।

দলটির দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, লন্ডনে সফররত চেয়ারপারসন খালেদা জিয়া খসড়া তালিকা নিয়ে এরইমধ্যে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে প্রাথমিক আলোচনা করেছেন। ওই সূত্রের দাবি, লন্ডনে বসেই দুই শীর্ষ নেতা দলের সম্ভাব্য প্রার্থীদের চ‚ড়ান্ত খসড়া তালিকা তৈরি করবেন। জানা গেছে, এবারের নির্বাচনে ঢাকা জেলার ২০টি নির্বাচনী আসনের সম্ভাব্য প্রার্থীদের তালিকার ক্ষেত্রে বেশ সতর্কতা অবলম্বন করছেন বিএনপির দুই শীর্ষ নেতা। এছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় এখন থেকেই ঢাকা জেলার সম্ভাব্য প্রার্থীদের কাজ শুরু করতে বলেছেন বিএনপি চেয়ারপারসন।

বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, আগামী জাতীয় সংসদ নির্বাচনে যাদেরকে মনোনয়ন দেয়া হবে তাদের ব্যাপারে বিভিন্ন মাধ্যমে খোঁজখবর নেয়া হয়েছে। পাশাপাশি আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী তালিকাও ঘেঁটে দেখা হচ্ছে। সবকিছু বিবেচনা করে বিএনপি চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান দলের প্রার্থী তালিকা চ‚ড়ান্ত করবেন। সূত্র জানায়, অনেক সময় দেখা গেছে মনোনয়নের শেষ পর্যায়েও প্রার্থী তালিকা পরিবর্তন করা হয়।

এদিকে, সবচেয়ে জনপ্রিয় ও গ্রহণযোগ্য প্রার্থীকে খসড়া তালিকায় রাখা হয়েছে ১ নম্বরে। প্রাথমিকভাবে ৩০০ আসনের জন্য ৯ শতাধিক প্রার্থীর তালিকা করেছে বিএনপি। এই তালিকায় চলবে আরো সংযোজন বিয়োজন। ঢাকা জেলার ২০টি আসনে বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোটের সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা পাওয়া গেছে।

বিভিন্ন নির্বাচনী এলাকায় যেসব সম্ভাব্য প্রার্থীরা কাজ করছেন তারা হলেন

ঢাকা-১ (দোহার ও নবাবগঞ্জ): ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও নবাবগঞ্জ উপজেলার বর্তমান চেয়ারম্যান খন্দকার আবু আশফাক।

ঢাকা-২ (কেরানীগঞ্জ-কামরাঙ্গীরচর): বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান ও কামরাঙ্গীরচর থানা বিএনপির সভাপতি মনির হোসেন।

ঢাকা-৩ (কেরানীগঞ্জ): দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় অথবা, তার মেয়ে বিএনপির প্রান্তিক জনশক্তি উন্নয়নবিষয়ক সহ-সম্পাদক অপর্ণা রায়।

ঢাকা-৪ (শ্যামপুর): ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ রবিন ও জাসাস ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জাহাঙ্গীর শিকদার।

ঢাকা-৫ (ডেমরা-যাত্রাবাড়ী): সাবেক এমপি সালাউদ্দিন আহমেদ, ঢাকা মহানগর বিএনপির সহ-সভাপতি নবীউল্লাহ নবী, দলের কেন্দ্রীয় গণশিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, বিজেপি’র ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মতিন সাউদ ও জাতীয় পার্টি’র (কাজী জাফর) খালেকুজ্জামান চৌধুরী।

ঢাকা-৬ (সূত্রাপুর-কোতোয়ালি): বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা অথবা, তার ছেলে ইশরাক হোসেন ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার।

ঢাকা-৭ (লালবাগ-চকবাজার): বিএনপির প্রয়াত সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন আহমেদ পিন্টুর স্ত্রী ও দলের ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি নাসিমা আক্তার কল্পনা ও বিএনপির যুব বিষয়ক সহ-সম্পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজ।

ঢাকা-৮ (রমনা): দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান মোসাদ্দেক আলী ফালু ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল।

ঢাকা-৯ (মুগদা-সবুজবাগ): জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, মহিলা দলের সাবেক সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সিনিয়র সহ-সভাপতি শামসুল হুদা ও মহানগর দক্ষিণের যুগ্ম সম্পাদক হাবিবুর রশিদ হাবিব।

ঢাকা-১০ (ধানমন্ডি-হাজারীবাগ): দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান অথবা, তার জামাতা বিএনপির আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম ও কেন্দ্রীয় নেতা শেখ রবিউল আলম (রবি)।

ঢাকা-১১ (বাড্ডা-ভাটারা): ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি এম এ কাইয়ূম অথবা, তার স্ত্রী শামীম আরা বেগম।

ঢাকা-১২ (তেজাগাঁও): ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি সাহাব উদ্দিন ও যুবদল সভাপতি সাইফুল আলম নিরব।

ঢাকা-১৩ (মোহম্মদপুর-আদাবর): বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, বিএনপি চেয়াপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ও এনপিপি’র মোস্তাফিজুর রহমান মোস্তফা।

ঢাকা-১৪ (মিরপুর-শাহআলী): সাবেক এমপি এস এ খালেক অথবা, তার ছেলে এস এ সিদ্দিক সাজু, ঢাকা মহানগর উত্তর বিএনপির সিনিয়র সহ-সভাপতি মুন্সী বজলুল বাসিত আনজু।

ঢাকা-১৫ (কাফরুল-মিরপুর): যুবদলের সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা মামুন হাসান ও বিএনপি চেয়াপারসনের উপদেষ্টা আবদুস সালাম।

ঢাকা-১৬ (পল­বী): দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া এবং বিএনপির ক্রীড়াবিষয়ক সম্পাদক ও জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হক।

ঢাকা-১৭ (গুলশান-ক্যান্টনমেন্ট): বিএনপির অন্যতম ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি আবদুল আলীম নকী।

ঢাকা-১৮ (উত্তরা): মেজর কামরুল ইসলাম (অব.) ও ঢাকা মহানগর উত্তর যুবদলের সভাপতি এস এম জাহাঙ্গীর।

ঢাকা-১৯ (সাভার): ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান মোহাম্মদ সালাউদ্দিন ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য মেজর (অব.) মিজানুর রহমান।

ঢাকা-২০ (ধামরাই): বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিস্টার জিয়াউর রহমান খান (সাবেক এলডিপি নেতা) এবং জাতীয়তাবাদী যুবদলের ঢাকা জেলার প্রস্তাবিত সভাপতি ও ছাত্রদলের বর্তমান সহ-সভাপতি ইয়াসিন ফৌরদৌস মুরাদ।

সবকিছু ঠিক থাকলে আগামী বছরের শেষ দিকে অথবা, ২০১৯ সালের প্রথম দিকে হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে অংশ গ্রহণের বিষয়ে বিএনপি এখনো সরাসরি কিছু না বললেও ইতোমধ্যে সম্ভাব্য প্রার্থীর এমন তালিকা ঠিক করেছে।

এ প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব ও দলের মুখপাত্র রুহুল কবির রিজভী সংবাদ প্রতিদিনকে বলেন, যারা বিগত জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছেন তারা তো সব সময়ই নিজ নিজ নির্বাচনী এলাকায় কাজ করে চলেছেন। তবে তাদের পাশাপাশি নতুন অনেক নেতা আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণের ইচ্ছা পোষণ করছেন। তবে নিজের নির্বাচনী এলাকায় যেসব নেতাদের গ্রহণযোগ্যতা ও ক্লিন ইমেজ রয়েছে তাদেরকে দলীয় প্রার্থীতায় অগ্রাধিকার দেয়া হবে। তিনি বলেন, অতীতে দলের তরুণ-প্রবীণ যেসব নেতারা গণতান্ত্রিক দাবি ও মানুষের অধিকার আদায়ের আন্দোলন-সংগ্রাম করেছেন। অবশ্যই তাদের ব্যাপারে বিশেষ বিবেচনা থাকবে।

এছাড়া রিজভী আরো বলেন, নতুন মনোনয়ন প্রত্যাশী অনেকেই দলের চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাত করে এলাকায় কাজ করার কথা বলছেন। জবাবে চেয়ারপারসন তাদের বলেছেন, কাজ করতে থাকো। নির্বাচনের সময় দেখা যাবে, কাকে কোথায় মনোনয়ন দেয়া যায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!