• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রার্থীতা ফিরে পেলেন স্বতন্ত্র মেয়র প্রার্থী


আদালত প্রতিবেদক মার্চ ১৩, ২০১৭, ০৪:৩৮ পিএম
প্রার্থীতা ফিরে পেলেন স্বতন্ত্র মেয়র প্রার্থী

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে প্রার্থীতা বাতিল হওয়া অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মো. মামুনুর রশিদের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তার আবেদনের প্রেক্ষিতে সোমবার (১৩ মার্চ) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ফখরুদ্দিন। পরে তিনি সাংবাদিকদের বলেন, নিয়ম অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হতে ৩০০ জনের ভোটারের স্বাক্ষর প্রয়োজন হয়। মামুনের সমর্থনে দেয়া স্বাক্ষরকৃত ভোটারদের কয়েকজনের নাম-ঠিকানায় অস্পষ্টতা পাওয়ায় তার প্রার্থী বাছাইয়ের সময় বাতিল হয়।

তিনি আরও বলেন, এটা খুব ছোট একটা বিষয়। ৩০০ মানুষের মধ্যে দুই-একজনের এমন ভুল-ভ্রান্তি থাকতেই পারে। তাই প্রার্থীতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে বিভাগীয় অতিরিক্ত কমিশনারের কাছে গত ৭ মার্চ আপিল করা হয়, তবে সেই আপিল ৮ মার্চ খারিজ হয়। খারিজ আদেশের বিরুদ্ধে রোববার হাইকোর্টে আবেদন করা হলে শুনানি শেষে আদালত এই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন।

গত ২০ ফেব্রুয়ারি কুসিম নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২ ও ৩ মার্চ মনোনয়নপত্র জমাদানের তারিখ ছিল। এই নির্বাচনে পাঁচজন মেয়র পদে মনোনয়নপত্র জমা দেন। তবে ৬ মার্চ মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে মামুনুর রশিদের প্রার্থীতা বাতিল করা হয়।

আর বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা, বিএনপির বর্তমান মেয়র মনিরুল হক সাক্কু, জাসদের (একাংশ) শিরিন আক্তার এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) সোহেবুর রহমান।

১৪ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ভোটগ্রহণ হবে ৩০ মার্চ।

উল্লেখ্য, দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর দ্বিতীয় ভোট হবে এবার। ২০১২ সালের ৫ জানুয়ারি প্রথম নির্বাচন নির্দলীয়ভাবে হলেও এবার মেয়র পদে ভোট হবে দলীয় প্রতীকে।

এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডলকে। তার সঙ্গে নয়জন সহকারী রিটার্নিং কর্মকর্তা থাকছেন।

এ সিটিতে মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৩৮৪ জন। তাদের মধ্যে পুরুষ ১ লাখ ২ হাজার ৩২৯ জন; নারী ১ লাখ ৫ হাজার ৫৫ জন। সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ড ২৭টি, সংরক্ষিত ওয়ার্ড নয়টি। মোট ৬৫টি কেন্দ্রের ৪২১টি ভোটকক্ষে ভোটগ্রহণ হবে এবার।

প্রথম নির্বাচনে বিএনপি থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে মনিরুল হক সাক্কু কুমিল্লা সিটির প্রথম মেয়র নির্বাচিত হন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!