• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রিমিয়ার লিগের পৃষ্ঠপোষক সাইফ পাওয়ার ব্যাটারি


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২৫, ২০১৭, ১০:১২ পিএম
প্রিমিয়ার লিগের পৃষ্ঠপোষক সাইফ পাওয়ার ব্যাটারি

ঢাকা: ক্লাবগুলোর সাথে মতবিরোধ, বার বার শুরুর তারিখ পেছানো, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের চুক্তি বাতিলের হুমকিসহ নানাবিধ জটিলতা পেরিয়ে অবশেষে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। আগামী ২৮ জুলাই বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পর্দা উঠবে দেশের ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় এই প্রতিযোগিতার। দশম আসরের টাইটেল স্পন্সর ‘সাইফ পাওয়ার ব্যাটারি’। ফলে লিগের নামকরণ হয়েছে ‘সাইফ পাওয়ার ব্যাটারি বাংলাদেশ প্রিমিয়ার লিগ’। পাওয়ার্ড বাই সাইফ এলইডি।

মঙ্গলবার (২৫ জুলাই) বিকালে বাফুফে ভবনে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের সাথে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী বাফুফেকে ১ কোটি ৫০ লাখ টাকা দিচ্ছে পৃষ্ঠপোষক সাইফ পাওয়ার ব্যাটারি। অথচ গত আসরে চার কোটি টাকা পেয়েছিল বাফুবে। সাইফ গ্লোবাল স্পোর্টস (এসজিএস) ২০ কোটি টাকায় ৫ বছরের জন্য বিপিএলের স্বত্ব কিনে নিয়েছে। সেই চুক্তি অবশ্য এখনও বহাল আছে। কিন্তু বার্ষিক চার কোটি টাকার পরিমাণটা কমে দেড় কোটিতে দাঁড়িয়েছে।

এর ফলে অংশ গ্রহনকারী ক্লাবগুলোকেও মুল্য দিতে হচ্ছে। গত আসরে ক্লাবগুলো পেয়েছিল ৪০ লাখ টাকা করে। এবার পাচ্ছে ১০ লাখ করে। চট্টগ্রামে খেলতে গেলে দলগুলো  আরও দুই লাখ টাকা করে পাবে। এবার লীগের চ্যাম্পিয়ন দল পাবে ২০ লাখ টাকা। আর রানার্সআপ দল পাবে ১০ লাখ টাকা।  

স্পন্সরমানী কমে যাওয়ার কারণ হিসেবে নির্ধারিত সময়ে লিগ শুরু করতে না পারা এবং ভেন্যুর সংখা কমিয়ে দেয়াকে সামনে এনেছে সাইফ গ্লোবাল স্পোর্টস। গত আসরে খেলা হয়েছিল দেশের পাঁচটি ভেন্যুতে, এবার হতে যাচ্ছে মাত্র দুটি ভেন্যুতে।

এবার খেলা হবে ঢাকা এবং চট্টগ্রামে। নতুন নিয়ম অনুযায়ী এই দুই ভেন্যুতেই প্রতিদিন একই সময়ে একযোগে খেলা শুরু হওয়ার কথা থাকলেও সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাফুফের পেশাদার লীগ কমিটি। ভারী বর্ষণ এবং বিরূপ আবহাওয়ার কারণে আপাতত চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে খেলা হবে না। খেলা চলবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। প্রতিদিন দুটি করে খেলা অনুষ্ঠিতম হবে বিকেল ৫টায় এবং সন্ধ্যা ৭টায়। খেলাগুলো সরাসরি সম্প্রচার করবে মিডিয়া পার্টনার যুক্তরাজ্যভিত্তিক বাংলা টিভি। ফলে বাংলাদেশ ছাড়াও বিপিএলের খেলাগুলো দেখার সুযোগ পাবে ইউরোপের বিভিন্ন দেশের বাংলাভাষী ফুটবলপ্রেমী দর্শকরা।

চুক্তি স্বাক্ষর ও লোগো উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, বাফুফে সদস্য শওকত আলী খান জাহাঙ্গীর, আমিরুল ইসলাম বাবু, জাকির হোসেন চৌধুরী, আব্দুর রহিম, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, এসজিএসের পরিচালক তরফদার মোঃ রুহুল সাইফ, বাংলা টিভি লিমিটেডের ভাইস চেয়ারম্যান গোলাম জি. দস্তগীর ও পরিচালক মীর নূর উস শামস্ (শান্তুনু)।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!