• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রেমী ও প্রেমী: ফর্মূলা সিনেমায় শৈল্পিক ছোঁয়া


রুম্মান রশিদ খান, চিত্রনাট্যকার ফেব্রুয়ারি ১২, ২০১৭, ০২:১১ পিএম
প্রেমী ও প্রেমী: ফর্মূলা সিনেমায় শৈল্পিক ছোঁয়া

দেখে এলাম 'প্রেমী ও প্রেমী'। মাইক্রোস্কোপ নিয়ে যাইনি। স্রেফ নির্মল বিনোদন পাবার আশায় ২ ঘন্টা ১৪ মিনিট হলে বসে ছিলাম। এবং সরাসরি-ই বলি, সম্পূর্ণ বিনোদন নিয়েই বের হয়েছি।

২০১০ সালে মুক্তি পাওয়া হলিউডের ছবি 'লিপ ইয়ার' দেখাই ছিল। তাই গল্পটি নতুন লাগেনি। তবে নতুন লেগেছে যা, তা হলো এর আগে ঢালিউডে রোড মুভি দেখিনি। এই প্রথম দেখলাম। ঝকঝকে, চকচকে, ছিমছাম! গল্পটা টুকলিফাই হলেও চিত্রনাট্যকার ও পরিচালক কী সুন্দর করে দেশীয় মোড়কে বন্দি করেছেন। আমাদের বান্দরবান কী অদ্ভুত সুন্দর!

প্রযোজক জাজ মাল্টিমিডিয়ার কোয়ালিটি ছবির তালিকায় 'প্রেমী ও প্রেমী'র নাম আসবেই। জাকির হোসেন রাজু মূলধারার বাণিজ্যিক ছবির নির্মাতা। বরাবর-ই পরিচ্ছন্ন ছবি নির্মাণে সিদ্ধহস্ত তিনি। বাণিজ্যিক ছবির ফর্মূলার ঘেরাটোপে বন্দি হতে চাননি তিনি। শৈল্পিক ছোঁয়া ছিল তার এই বাণিজ্যিক ছবিতেও।

আরিফিন শুভ'র সব ছবিই আমার দেখা (১টি বাদে সব-ই হলে গিয়ে দেখা)। এবং 'প্রেমী ও প্রেমী' শুভ'র সেরা অভিনয়ের মধ্যে অন্যতম। কিছু কিছু দৃশ্যতে চোখ দিয়ে অভিনয় করেছেন শুভ। এক কথায় অসাধারণ! বিশেষ করে ছবির শেষ সিকোয়েন্সে শুভ ১০/১০। শুভর ম্যানারিজম, সংলাপ বলার ভঙ্গি, পরিমিতিবোধ চোখে পড়েছে। আমি বলবো কলকাতার যে কোনো নায়ক-নায়িকার চেয়ে আমাদের দেশের শাকিব খান, আরিফিন শুভ, ইমন, জয়া আহসান, মাহিয়া মাহি, মীম, পরীমণি, ফারিয়ারা সেরা। প্রয়োজন শুধু দক্ষ পরিচালনার।

ফারিয়ার প্রতিটি ছবিই দেখেছি। অন্য সবার কাছে কী মনে হয় জানিনা, আমি প্রথম ছবি থেকেই ফারিয়াকে অভিনেত্রী হিসেবে পেয়েছি। হুম, ফারিয়া তার বয়স অনুযায়ী চরিত্র করছে সব ছবিতে। এবারও ফারিয়া 'ওভার দ্য টপ' ন্যাকা তরুণীর চরিত্রে অভিনয় করেছে এবং বলতেই হবে, বেশ ভালোভাবেই উতরে গেছেন সে। বিশেষ করে ফারিয়া তার অতীত নিয়ে যে সিকোয়েন্সে বলছিল, সেখানে অভিনেত্রী ফারিয়ার ম্যাচুরিটি চোখে পড়েছে। 

মন দিয়ে কাজ করলে, মাথা ঠিক রাখতে পারলে একদিন ফারিয়াও বড় অভিনেত্রী হবেন। তবে ফারিয়ার উচ্চারণে আরো যত্নশীল হতে হবে (ওপার বাংলার টোন চলে আসে প্রায়-ই) কবির বকুলের লেখা ছবির শিরোনাম গান এ ছবির প্রাণ। অনেকদিন পর এত মেলোডিয়াস গান শুনলাম ঢাকাই ছবিতে। তবে ছবির সব ক'টি গান-ই গেয়েছেন ভারতীয়রা। এটি ভালো লাগেনি। ছবির ভিএফএক্স-এর কাজ-ও অত স্মার্ট ছিলনা কিছু ক্ষেত্রে। যমুনা ফিউচার পার্ক'কে কলকাতা বলে চালিয়ে দেয়া যেতেই পারে কিংবা শাকিব খানের 'জান্নাত' কে কলকাতার বাড়ি। তবে মডেল নোবেলের ছবি কলকাতায়? কলকাতার পরিবেশ যমুনা/জান্নাতে পেলে ভালো লাগতো। ছবির কন্টিনিউটিতেও ২/১ বার ভুল ধরা পড়েছে। তবে সব ভুল ফুল হয়ে ধরা দিয়েছে, যখন এ ছবির সহজ-স্বাভাবিক সংলাপ শুনেছি!

'প্রেমী ও প্রেমী' ইতিহাস বদলে দেয়া মাস্টারপিস নয়। তবে বাংলা ছবিকে এগিয়ে নিয়ে যাবার জন্য একটির পর একটি ছবি বক্স অফিসে হিট হবার দরকার। 'প্রেমী ও প্রেমী' সেই যোগ্যতা রাখে অনায়াসেই।

আসুন, হলে এসে টিকেট কেটে বাংলা ছবি দেখি। হলিউড বলিউডের ৫০-১০০-৫০০ কোটি ছবির সঙ্গে ২-৪ কোটি টাকার ছবির তুলনা চলে না। ভালো ছবির জয় হোক, বাংলা ছবির জয় হোক।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!