• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রেমে কেউ একবার ঠকালে, সে কি বারবার প্রতারণা করে?


লাইফস্টাইল ডেস্ক জুন ৯, ২০১৬, ১২:০২ পিএম
প্রেমে কেউ একবার ঠকালে, সে কি বারবার প্রতারণা করে?

জীবনে কখনও, কারও সঙ্গে কোনও কারণে ছোটখাটো প্রতারণা করেননি, তা জোরগলায় বলতে পারবেন? হয়তো করেননি, হয়তো করেছেন। কিন্তু প্রেমে প্রতারণা? কারও মন ভেঙে টুকরো করে দেওয়া?

পরীক্ষার হলে বসে টোকাটুকিই হোক বা বাসে দশ টাকার ভাড়া আট টাকা কাটা, প্রতারণার পর্যায়ে সবই পড়ে। কিন্তু প্রশ্ন হল, কেউ জীবনে একবার প্রতারণা করলে, তিনি কি ‘প্রতারক’ হয়ে যান? ছোটবেলায় ভাল ব্যাট বাড়িতে রেখে খারাপ ব্যাটটা নিয়ে খেলতে যাওয়াও তো প্রতারণা। বা, আরও ছোটবেলায় একেবারেই অজ্ঞাতে এবং আধোবুলিতে যখন বলতেন, ‘আমার বল নেই, নেই’, তখনও কি প্রতারণা করেননি?

বস্তুত, ‘প্রতারণা’র প্রকারভেদ রয়েছে। মনোবিদরা বলছেন, অজ্ঞাতে এবং মানবস্বভাবজাত কিছু প্রতারণা রয়েছে, যা কোনওভাবেই অপরাধের পর্যায়ে পড়ে না। মজা করে মিথ্যা বলা কি কখনও অপরাধ হতে পারে? সজ্ঞানে প্রতারণার সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। তবে চিন্তার কারণ শুরু হয় ঠিক এর পরেই। অর্থাৎ, যখন থেকে জ্ঞানচক্ষু খোলে।

প্রেমের ক্ষেত্রে একজন কেন প্রতারণা করেন? এর প্রথম ব্যাখ্যা হিসেবে মনোবিদরা বলছেন, প্রেমে অসম্পূর্ণতাই হল প্রথম কারণ। পূর্ণতার সন্ধানে এক নারী থেকে আর নারী বা এক পুরুষ থেকে আর এক পুরুষে যাত্রার সংখ্যাই বেশি। চাওয়া এবং পাওয়ার যে বিস্তর ফারাক, তা থেকেই জন্ম প্রতারণার। এর বাইরে দ্বিতীয় কারণ হিসেবে আসে ‘স্বভাব’। অস্থিরমতি ব্যক্তি কখনওই নির্দিষ্ট কিছুতে আকর্ষণ বোধ করেন না। সম্পর্ক ঠিক কী চাই, সেটা বুঝতে না-পারাও প্রতারণার একটি কারণ। এভাবেই একের পর চলে আসতে পারে শরীরী আকর্ষণ, যৌনতার মতো বিষয়।

ফলে, কেউ প্রেমে একবার প্রতারণা করলেই তিনি বারবার প্রতারণা করবেন, তার কোনও অর্থ নেই। মনোবিদরা বলছেন, শুধুমাত্র যৌনতাড়না, প্রতারণার স্বভাব এবং নিজের মন ও শরীরের দাবি সম্পর্কে ওয়াকিবহাল না হলেই প্রতারণার ঘটনা ঘটতে থাকে পরপর।

সোনালীনিউজ/ঢাকা/আমা

Wordbridge School
Link copied!