• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রেসিডেন্টের পদ ছাড়বেন না মুগাবে


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২০, ২০১৭, ১০:১৫ এএম
প্রেসিডেন্টের পদ ছাড়বেন না মুগাবে

ফাইল ছবি

ঢাকা: দল ও সেনাবাহিনীর চাপ অগ্রাহ্য করে ক্ষমতা থেকে সরে না দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। টিভিতে দেয়া ভাষণে ৩৭ বছর প্রেসিডেন্টের পদে থাকা মুগাবে জানান, আগামী ডিসেম্বর পর্যন্ত ক্ষমতাসীন দলের কংগ্রেসে তিনি সভাপতিত্ব করবেন।

এর আগে জনগণের দাবির মুখে মুগাবেকে দলীয় প্রধানের পদ থেকে সরিয়ে দেয় দেশটির ক্ষমতাসীন দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ)। একইসঙ্গে দলটি মুগাবেকে প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ানোর জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয়।

স্বাধীন হওয়ার পর গত ৩৭ বছর ধরে সাবেক গেরিলা নেতা মেগাবে জিম্বাবুয়ে শাসন করছেন। কিন্তু সম্প্রতি জানু-পিএফ পার্টির উত্তরসূরী নিয়ে দলের ভেতরে কোন্দল শুরু হয়।

দুই সপ্তাহ আগে ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করে তার স্ত্রী গ্রেসকে ক্ষমতায় বসানোর পরিকল্পনা করেন মুগাবে। এ নিয়ে দলীয় কোন্দলের মধ্যেই গত মঙ্গলবার মধ্যরাতে সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয়ার কথা জানায় এবং মুগাবেকে গৃহবন্দি করে।

সেনাবাহিনী জিম্বাবুয়ের ক্ষমতার নিয়ন্ত্রণ নিলেও সেনাশাসন জারি করেনি। সংবিধান স্থগিত কিংবা প্রেসিডেন্টকেও পদচ্যুত করেনি। এমনকি সেনাবাহিনী শুরু থেকেই দাবি করছে, এই পদক্ষেপ কোনোভাবেই সরকারের নিয়ন্ত্রণ নেয়া নয়। সূত্র- বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!