• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রোটিয়া একাদশকে ২২৯ রানের চ্যালেঞ্জ মুশফিকদের


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৩, ২০১৭, ০৮:০৬ পিএম
প্রোটিয়া একাদশকে ২২৯ রানের চ্যালেঞ্জ মুশফিকদের

ঢাকা: তিন দিনের প্রস্তুতি ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশকে ২২৯ রানের জয়ের লক্ষ্য বেঁধে দিয়েছে সফরকারি বাংলাদেশ দল। ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ২৩৫ রান তোলে ইনিংস ঘোষণা করে টাইগাররা।

শনিবার (২৩ সেপ্টেম্বর) বেনোনির উইলোমোর পার্কে আগের দিনের বিনা উইকেটে ৬ রান নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই লিটন দাসের উইকেট হারায় বাংলাদেশ। তবে ইমরুল ও মুমিনুলের মধ্যকার ৭১ রানের জুটিতে দারুণভাবে ম্যাচে ফিরে আসে স্বাগতিকরা।

ইমরুল অনেকটাই ওয়ানডে মেজাজে খেলেছেন। ৫৪ বলে ৫১ রানের ইনিংসটিতে সাতটি চার ও একটি ছক্কা মেরেছেন। শুরুতেই লিটন আউট হলে ইমরুল মুমিনুলের সঙ্গে ৭১ রানের জুটি গড়েন। ইমরুল-মুশফিকের বিদায়ের পর মনে হচ্ছিল, আরেকটি ফিফটি পেতে চলেছেন মুমিনুল। কিন্তু সেটা হয়নি ৩৩ রানে ফিরে গিয়ে।

১৬ রানের ব্যবধানে ইমরুল, মুশফিক ও মুমিনুল ফিরে গেলে হোঁচট খায় বাংলাদেশ। পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ ও সাব্বিরের মধ্যকার ৫২ রানের জুটিতে প্রতিরোধ গড়ে তোলে বাংলাদেশ। দলীয় ১৪৮ রানের মাথায় মাহমুদউল্লাহ ফিরে গেলেও মিরাজ ও তাইজুলকে নিয়ে ছোট কিন্তু কার্যকরী জুটি গড়ে দলের সংগ্রহকে ভদ্রস্থ রূপ দেন সাব্বির। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৬৭ রান করেন তিনি। শেষদিকে মেহেদী হাসান মিরাজ ও তাইজুল সমান ১৪ রানের ইনিংসে ৯ উইকেটে ২৩৫ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন মুশফিকুর রহীম।

তিন দিনের এই প্রস্তুতি ম্যাচে প্রথমে ব্যাটিং করে ৭ উইকেটে ৩০৬ করে প্রথম ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে সর্বোচ্চ ৬৮ রান আসে মুমিনুলের ব্যাট থেকে। এ ছাড়া মুশফিক করেন ৬৩, সাব্বির রহমান অপরাজিত থাকেন ৫৮ রানে। পাশাপাশি সৌম্য করেন ৪৩ আর ইমরুল ৩৪।

জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৩১৩ রানে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। বাংলাদেশের পক্ষে ২টি উইকেট নেন শফিউল ইসলাম। এ ছাড়া মোস্তাফিজুর রহমান, শুভাশিস রায়, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ—প্রত্যেকেই পেয়েছেন ১টি করে উইকেট।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে ২৮ সেপ্টেম্বর। দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৬ অক্টোবর। এরপর তিনটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ম্যাচে লড়বে টাইগার ও প্রোটিয়ারা।

সোনলীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!