• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রয়োজনীয় ফাইল রাখুন ‘হাওয়ায়’!


প্রযুক্তি ডেস্ক জুন ২৭, ২০১৬, ১১:১৯ এএম
প্রয়োজনীয় ফাইল রাখুন ‘হাওয়ায়’!

ফ্লপি থেকে সিডি, সেখান থেকে পেনড্রাইভ বা মেমরি কার্ড। কিন্তু এখন যা দিনকাল, তাতে ‘মেমরি’ বরং গচ্ছিত রাখুন হাওয়ায়! থুড়ি, ইন্টারনেটে। গুগ্‌ল ড্রাইভ তো আগেই সেই জায়গা নিয়ে নিয়েছিল। তারপর জুড়েছে ড্রপবক্স। কালে কালে সেই জায়গা নিয়ে নিচ্ছে ‘ক্লাউড’। শুধু একটা স্মার্টফোন থাকলেই হল।

কেন মেঘ আসে...
যে কোনও ব্রাউজার থেকে চট করে অ্যাকসেস পাওয়া যেতে পারে গুগ্‌ল ড্রাইভ, ড্রপবক্স কিংবা আইক্লাউডে। নিজের ইচ্ছেমতো ফাইল কিংবা ফোল্ডার সেভ করে রাখুন। প্রয়োজন মতো বার করে ব্যবহার করুন। উদাহরণ চাই? মনে করুন, অফিসের কোনও প্রজেক্ট ওয়ার্ক তৈরি করে সেটা বাড়িতেই ফেলে চলে এলেন। সঙ্গে ইউএসবি’ও নেই। কী করবেন? ড্রাইভ বা ক্লাউডে সেভ করা থাকলে খুব সহজেই সেখান থেকে প্রজেক্ট কম্পিউটারে ট্রান্সফার করে নিন বা সরাসরি স্ট্রিম করান। মান বাঁচবে কি না?

বাকিটা ব্যক্তিগত
ধরে নিন খুব ব্যক্তিগত কোনও ফাইল, নেহাত ফেসবুক বা হোয়াট্‌সঅ্যাপে শেয়ার করার নয়। সেগুলোও জমিয়ে রাখতে পারেন ক্লাউড বা ড্রাইভে। অনেক সময় হার্ড ড্রাইভ ক্র্যাশ করতেই পারে। কী করবেন তখন? নাস্তানাবুদ না হয়ে আগে থেকে স্টোর করে রাখুন। তেমন মনে হলে ক্লাউড, ড্রাইভ, ড্রপবক্স— সবক’টাতেই অ্যাকাউন্ট বানিয়ে বিভিন্ন ফাইল জমিয়ে রাখুন। কতগুলো পেনড্রাইভ গত মাসে হারিয়েছে একবার মনে করে দেখুন তো! ডেটা হারানোর ভয়টা কিন্তু সত্যিই কমিয়ে দেয় এগুলো।
 
ব্যা ব্যা ব্যাক আপ 
আইক্লাউড বা গুগ্‌ল ড্রাইভে অনেক তথ্য-ফাইল ইত্যাদি ব্যাক আপ করেও রাখতে পারেন। যাতে ফোন-ল্যাপটপ চুরি গেলেও আপনার গুরুত্বপূর্ণ নথিপত্র যেন সংরক্ষিত থাকে। অনেকে মনে করেন, একই জিনিস হার্ড ড্রাইভে সেভ করে রেখে আবার সেটাকেই অনলাইন স্টোরেজে জমিয়ে রাখার কী মানে! কিন্তু মনে রাখবেন, হার্ড ড্রাইভের চেয়েও এক্ষেত্রে ক্লাউ়ড বা ড্রাইভ বেশি উপকারী। চট করে তথ্য হস্তান্তর হওয়ার উপায় নেই। হ্যাক হওয়ার সুযোগও কম। পাসওয়ার্ড সংরক্ষণটাও এক্ষেত্রে কার্যকরী। সম্প্রতি আইক্লাউড থেকে বহু সেলেবের ছবি হ্যাক হয়েছে বলে অ্যাপ্‌ল এখন আরও 
বেশি সতর্ক।

আরও যারা
এই মুহূর্তে কাজের জগতে ক্লাউড এবং ড্রাইভের রমরমা বেশি থাকলেও ওয়ান ড্রাইভ কিংবা মেল ড্রপের মতো ড্রাইভগুলোরও প্রচুর কাটতি। মেল ড্রপ ব্যবহার করে কাউকে বড়় সাইজের ছবি বা ফাইল ই-মেল করতে চাইলে সাইজ লিমিটের তোয়াক্কা করতে হবে না। ওয়ান ড্রাইভের ব্যবহার আবার গুগ্‌ল ড্রাইভ বা ড্রপবক্সের মতোই। ফলে হাতে অপশন রইল প্রচুর! 

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!