• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্লাস্টিকের বর্জ্যে তৈরি হলো স্কুল!


নিউজ ডেস্ক মে ৩, ২০১৮, ০৩:০৩ পিএম
প্লাস্টিকের বর্জ্যে তৈরি হলো স্কুল!

ঢাকা: আর্জেন্টিনার মার চিকিটাতে শুধু বর্জ্য পদার্থ দিয়ে তৈরি করা হয়েছে একটি স্কুল। সরকারি উদ্যোগে তৈরি স্কুলটিতে ব্যবহৃত হয়েছে গাড়ির টায়ার, প্লাস্টিক বোতল, অ্যালুমিনিয়াম ক্যান, কার্ডবোর্ড জাতীয় উপকরণ।

মার্কিন স্থপতি মাইকেল রেনল্ডসের ধারণা থেকে অনুপ্রাণিত হয়ে প্রায় ২৫ টন বর্জ্য পদার্থ রিসাইকেলের মাধ্যমে তৈরি হয়েছে স্কুলটি। এই স্কুলের সারাদিনে ব্যবহৃত বিদ্যুতের সম্পূর্ণটাই উৎপাদিত হচ্ছে সোলার প্যানেল দিয়ে।

স্কুলের দেয়ালগুলো গ্রীষ্মের সূর্যের তাপ শোষণ করে শীত থেকে রক্ষা দেয়। পরিবেশ উপযোগী টেকসই উন্নয়নের কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়াও বৃষ্টির পানি সংরক্ষণ করে তা পুনরায় ব্যবহার করা এবং গ্রিনহাউসে শিক্ষার্থীদের টিফিনের খাবার উৎপাদনের সাথে সাথে পড়াশোনার ধরণও অনেকটা আলাদা আর্জেন্টিনার এই স্কুলে। প্রাতিষ্ঠানিক শিক্ষার চেয়ে হাতে-কলমে শিক্ষায় বেশি গুরুত্ব দেয়া হচ্ছে মার চিকিতা গ্রামের স্কুলটিতে।

শিক্ষক সিলভানা ভিভাস বলেন, এ অঞ্চলে শীতকালে তাপমাত্রা ৩ থেকে ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত হয়ে থাকে, কিন্তু ভবনটিতে কোনো এয়ার কন্ডিশনিং সিস্টেম নেই, যেহেতু ভবনটি সৌর প্যানেলের মাধ্যমে তার নিজস্ব বিদ্যুৎ উৎপন্ন করে এবং এটিতে ব্যবহৃত অনন্য পদ্ধতির কারনে সারাবছর ১৮ ডিগ্রি থেকে ২৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা থাকে।

অভিভাবকরাও পরিবেশবান্ধব স্কুল তৈরিকে সমর্থন করছেন। তারা বলছেন ছাত্র-ছাত্রীদের মধ্যে পরিবেশের যত্ন নেয়ার মানসিকতা ছোট থেকেই গড়ে তোলা উচিত।

টাগমার সভাপতি মার্টিন এসপোসিত বলেন, পানি সংরক্ষণ, খাদ্য ও বিদ্যুৎ উৎপাদন, রিসাইকেলকরা উপকরণ দিয়ে ভবন নির্মাণ এবং জলবায়ু স্থিতিশীল রাখার সক্ষমতা ভবনটিকে স্বয়ংক্রীয়ভাবে টিকে থাকার উপযোগী করেছে। আর এই পদ্ধতির কারণে অল্প সময়ে ভবন নির্মাণের কাজ শেষ হয়েছে।

বেশ কটি বেসরকারি প্রতিষ্ঠানের সহায়তায় প্রায় সাড়ে চার লাখ ডলারে স্কুল ভবনটি তৈরি হয়। ৪৫ দিনে সারা বিশ্বের প্রায় ৪০০ স্বেচ্ছাসেবক ভবনটির নির্মাণে সহায়তা করেছেন।

এর আগে, ২০১৬ সালে রেনল্ডসের উদ্ভাবিত পদ্ধতিতে উরুগুয়েতে আরও একটি স্কুল তৈরি হয়।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!